×

অর্থনীতি

রমজানে পণ্যমূল্য স্থিতিশীল রাখতে কাজ করছে টাস্কফোর্স: বাণিজ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০৭:০০ পিএম

রমজানে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে টাস্কফোর্স কাজ করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রী আরও বলেন, কর হার কমানোর পর দেশে ভোজ্যতেলের মজুদ বেড়েছে।

রাজধানীর ধানমন্ডির মেরিয়ট কনভেনশন সেন্টারে ‘উইমেন অ্যান্ড ই-কমার্স কালারফুল ফেষ্ট-২০২২’ এর আয়োজন করা হয়েছে। বুধবার থেকে শুরু হয়ে এ ফেস্ট আগামী ৩১ মার্চ পর্যন্ত চলবে।

তৈরি পোশাক, হস্ত শিল্প পণ্য, শাড়ি মসলাসহ দেশীয় পণ্যের প্রায় ৮৮ জন উদ্যোক্তা তাদের পণ্য নিয়ে ফেস্টে অংশ নিয়েছেন। ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এসময় রমজান মাসে অতিরিক্ত পণ্য কেনার ফলে দাম বাড়ে বলে সবাইকে প্রয়োজন মতো পণ্য কেনার আহ্বানও জানান মন্ত্রী। ই-কমার্স প্রসঙ্গে তিনি বলেন, সব ই-কমার্স উদ্যোক্তাদের দ্রুত ইউনিক আইডি নাম্বার দেয়া হবে। করোনায় ই-কমার্সের ব্যাপ্তি প্রত্যাশার চেয়েও অনেক বেড়েছে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতির হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, উইমেন অ্যান্ড ই-কমার্স এর প্রেডিসডেন্ট নাসিমা আক্তার নিশা, ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার, আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক আলতাফ হোসাইন, বেসিস এর প্রেসিডেন্ট রাসেল তানভির আহমেদ এবং নারী উদ্যোক্তা ‘দেশের বাড়ি’এর মালিক সোনিয়া আক্তার।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠন করা হয়েছে। নিত্যপণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ এবং দাম কমাতে সরকারী ব্যবস্থা নিতে গঠিত এই টাস্কফোর্স সুপারিশ করবে। বাজারে পণ্যের দাম কমাতে টাস্কফোর্স কাজ শুরু করেছে। রোজায় দ্রব্যমূল্য কমাতে তিন মাস আগে প্রস্তুতি গ্রহণ করে সরকার। এ কারণে ইফতার সামগ্রী তৈরিতে ব্যবহার হয়-এমন সব ভোগ্যপণ্য ভোজ্যতেল, চিনি, ছোলা, ডাল, পেঁয়াজ এবং খেজুরের পণ্যের বিপুল পরিমাণ আমদানি ও মজুদ বাড়ানো হয়েছে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী নারী উদ্যোক্তাদের উদ্দ্যেশ্যে বলেন, নারী উদ্যোক্তারা দেশের ব্যবসা-বাণিজ্যে অংশ নিতে এগিয়ে এসেছেন। জাতীয় অর্থনীতিতে নারীদের অবদার উল্লেখযোগ্য। ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সহযোগিতা সহজ করতে নারী উদ্যোক্তাদের ই-কমার্সের আইডি দেয়ার কাজ চলছে। এতে করে নারী উদ্যোক্তারা সহজেই সরকারের দেয়া সুযোগ-সুবিধাগুলো নিতে পারবেন। সরকার নারী উদ্যোক্তাদের সহযোগিতা দিয়ে যাচ্ছে, প্রয়োজনে আরো সহযোগিতা দিবে। প্রচন্ড পরিশ্রম ছাড়া সফলতা পাওয়া যায় না।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, কোভিড-১৯ আমাদের অনেক ক্ষতি করেছে, তবে প্রসার লাভ করেছে ই-কমার্স। এটি দেশের মানুষকে নতুন পথ দেখিয়েছে। দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক। দ্বিতীয় রপ্তানি খাত হতে যাচ্ছে আইসিটি।

অনুষ্ঠানের সভাপতির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশের মানুষ ডিজিটাল সুবিধা ভোগ করছেন। দেশের প্রায় ১৩ কোটি মানুষ ইন্টারনেট এর সাথে যুক্ত রয়েছেন। ই-কমার্সে প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। দেশের প্রতিটি জেলা, উপজেলা এবং ইউনিয়ন তথ্য প্রযুক্তির সাথে যুক্ত। দেশের মানুষের জন্য তথ্য প্রযুক্তি সেবা সহজ করা হয়েছে। সংকটময় মুহূর্তে দেশের মানুষ তথ্য প্রযুক্তির সুবিধা ভোগ করছে। মানুষ ব্যাংকের অনলাইস সুবিধা ভোগ করছে, প্রায় ১১ কোটি মানুষ মোবাইল ব্যাংকিংয়ের সুবিধা নিচ্ছেন। স্বাস্থ্য, শিক্ষাসহ সব ক্ষেত্রে মানুষ তথ্যপ্রযুক্তির সুবিধা ভোগ করছেন। দেশের নারীসমাজ ই-কমার্সে অনেক এগিয়ে এসেছেন। আগামী ২০২৫ সালের মধ্যে আইসিটি খাতে ৫০০ কোটি ডলার রপ্তানির লক্ষমাত্রা নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App