×

জাতীয়

মানবাধিকার লঙ্ঘন নয়, রক্ষায় কাজ করছে র‌্যাব: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০১:৪৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মানবাধিকার লঙ্ঘন নয়, মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। বাংলাদেশ একমাত্র দেশ যেখানে র‌্যাব কোনো অন্যায় করলে আমরা তার যথাযথ বিচার করেছি। এমনকি আমাদের একজন মন্ত্রীর জামাই র‌্যাবে ছিলেন। তিনি একটা অন্যায় করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধেও আমরা আইনি ব্যবস্থা নিয়েছি। তাকে কিন্তু কোনো ক্ষমা করিনি। শাস্তি দেয়া হয়েছে। আওয়ামী লীগ সরকার কিন্তু কোনো অন্যায়ের প্রশ্রয় দেয় না। আমরা সঙ্গে সঙ্গে যে কেউ অন্যায় করলে আইনের আওতায় নিয়ে আসি।

বুধবার (৩০ মার্চ) জাতীয় সংসদে জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের দেশের কিছু মানুষ আছে, এদের কাজটা হলো- দেশে যখন একটা অসাংবিধানিক সরকার ক্ষমতায় থাকে তখন তারা খুব ভালো থাকে। তবে যখন কোনো গণতান্ত্রিক সরকার ক্ষমতায় থাকে তখন তারা ভাল থাকে না। তারা বাংলাদেশের ও র‌্যাবের বিরুদ্ধে বারবার চিঠি পাঠিয়ে অপপ্রচার চালিয়েছে, ওখানকার কংগ্রেসম্যান, সিনেটার তাদের কাছে কোন একটা ঘটনা ঘটলে চিঠি পাঠিয়ে বিভিন্নভাবে অভিযোগ, অপপ্রচার র‌্যাবের বিরুদ্ধে জানিয়ে আসছে।

শেখ হাসিনা আরও বলেন, র‌্যাব সৃষ্টি হয়েছিল আমেরিকায় যখন ৯/১১ আক্রমণ হলো। তখন আমেরিকা সব দেশকে একটা এলিট ফোর্স তৈরির পরামর্শ দেয়। তখন বিএনপি ক্ষমতায় থাকাকালীন র‌্যাব সৃষ্টি হয়। তারা র‌্যাবকে যথেচ্ছা ব্যবহারও করে। তবে অওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে র‌্যাব জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, নারী নির্যাতন, কোন একটা হত্যাকাণ্ড ঘটলে তারা তদন্ত করে কাজ করতো।

প্রধানমন্ত্রী বলেন, এসব ব্যক্তি, প্রতিষ্ঠান বারবার তথ্য পাঠানো চিঠি পাঠিয়ে এভাবে র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করেছে। কিন্তু যখন ২-৩ বছর আগে র‌্যাবকে নিয়ে আমেরিকায় আলোচনা চলছে সেখানে কিন্তু আমাদের দূতাবাস সক্রিয় থাকলেও রাষ্ট্রদূত বা অন্য কাউকে সেখানে ঢুকতে দেয়নি। তারা দীর্ঘদিন ধরে নিজেরা র‌্যাবের বিরুদ্ধে আলোচনা করেছে।

তিনি বলেন, তারপরও আমাদের এখানকার কিছু বুদ্ধিজীবী বলেন, এমন লোক আছে তারা দেশের বিরুদ্ধে অপপ্রচার করতে পারলে তারা পয়সা জোগাতে পারে। দেশের খারাপ অবস্থা, ইত্যাদি পরিস্থিতি তুলে ধরে দেশের বদনাম করে। আজকে র‌্যাবের বিরুদ্ধে যে বদনাম তা কিন্তু এসেছে আমাদের দেশের লোকের মাধ্যমে। আজকে র‌্যাবের যে বদনাম, তাতে র‌্যাবকে দোষ দিয়ে লাভ নেই। এখানকার দেশের মানুষই তাদের বিরুদ্ধে অপপ্রচার করেছে।

বারবার এখানকার মানুষ র‌্যাবের বিরুদ্ধে আপত্তি করেছে চিঠি পাঠিয়ে, দেখা করে নানা ভাবে। সেখানে আমেরিকার কংগ্রেস-সিনেটে যে মিটিং হয় সেখানে কিন্তু আমাদের দূতাবাসের কোনো লোককে ঢুকতে দেয়নি। তবে যাই হোক, আমারা এ নিয়ে আলোচনা করছি বলেন- প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App