×

জাতীয়

তামাক নিয়ন্ত্রণে কাজ করবে বাংলাদেশ ডায়বেটিক সমিতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০৫:২৭ পিএম

তামাক নিয়ন্ত্রণে কাজ করবে বাংলাদেশ ডায়বেটিক সমিতি

বুধবার মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন বারডেম হাসপাতালের সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খানের সাথে। ছবি: ভোরের কাগজ

তামাকজাত দ্রব্য সেবন ডায়বেটিসসহ অনেক অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারণ। অসংক্রামক রোগের বোঝা কমাতে তামাক নির্মূলে সচেতনতামূলক কাজ করবে ১৯৫৬ সালে বেসরকারী উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশ ডায়বেটিক সমিতি (বাডাস)। ডায়বেটিস নিয়ন্ত্রণে ৬৪ জেলায় কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

বুধবার দুপুরে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে এলে বারডেম হাসপাতালে বাডাসের সভাপতি ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান এই কথা জানান। মানসের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. অরূপরতন চৌধুরী’র নেতৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সংগঠনের তামাক নিয়ন্ত্রন প্রকল্প সমন্বয়কারী সালমা পারভীন ও প্রকল্প কর্মকর্তা মো. আবু রায়হান।

প্রতিনিধি দলের পক্ষে বলা হয়, দেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠির মধ্যে ৩ কোটি ৭৮ লাখ মানুষ তামাক সেবন করে। তামাকজনিত কারণে দেশে প্রতিবছর ১ লাখ ৬১ হাজরের বেশি মানুষ মারা যায়। ২০১৮ সালে চিকিৎসা খাতে খরচ হয় ৩০ হাজার ৫৭০ কোটি টাকা। এসডিজি বাস্তবায়নেও বড় প্রতিবন্ধকতা ‘তামাক’। তামাকজনিত অকালমৃত্যু এবং রোগ-বালাইয়ের প্রাদুর্ভাব কমানো এবং তামাকের বহুমাত্রিক ক্ষয়-ক্ষতি কমানোর লক্ষ্যে দেশে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫’ প্রণীত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ দেখতে চান মর্মে প্রত্যয় ব্যক্ত করেছেন।

জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, আমাদের আগামী প্রজন্ম তামাকের মাধ্যমে মাদকাসক্ত হচ্ছে। সুতরাং, তাদের সুরক্ষার স্বার্থে তামাক নিয়ন্ত্রণ আইন কঠোরভাবে বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি, প্রতিষ্ঠান ও সর্বস্তরের মানুষের এগিয়ে আসা উচিৎ। গুরুত্ব বিবেচনায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতিও তামাকের বিরুদ্ধে কাজ করবে। তামাক চাষে কৃষকদের উদ্বুদ্ব করছে তামাক কোম্পানিগুলো। জনস্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষায় তামাক চাষ নিষিদ্ধ করা উচিৎ বলে মনে করেন তিনি। আমি মনে করি আর দেরী না করে যত দ্রুত সম্ভব, তামাক কোম্পানি থেকে সরকারের শেয়ার প্রত্যাহার করে নেয়া উচিৎ। এতে সরকারের ‘তামাকমুক্ত বাংলাদেশ’ লক্ষ্য অর্জন সহজ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App