×

খেলা

এবার সাদা পোশাকে প্রোটিয়া বধের মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০৯:৪১ পিএম

এবার সাদা পোশাকে প্রোটিয়া বধের মিশন

পেসার তাসকিন আহমেদকে পরামর্শ দিচ্ছেন বোলিং কোচ অ্যালান ডোনাল্ড

এবার সাদা পোশাকে প্রোটিয়া বধের মিশন

অনুশীলনে ঘাম ঝরাচ্ছে টাইগাররা

দুই টেস্ট খেলতে বাংলাদেশ জাতীয় দল এখন দক্ষিণ আফ্রিকায় আছে। বৃহস্পতিবার ডারবানে প্রথম টেস্ট দিয়ে শুরু হবে মিশন মুমিনুল বাহিনীর। বাংলাদেশ সময় দুপুর ২টায় টাইগারদের মুখোমুখি হবে প্রোটিয়ারা। তবে ওয়ানডে সিরিজের মতো টেস্ট সিরিজেও টাইগার পেসাররাই হবে প্রোটিয়াদের মূল ভয়। একই ঘটনা হবে বাংলাদেশের ক্ষেত্রেও। তবে সফরকারীদের জন্য স্বস্তির সংবাদ হচ্ছে প্রোটিয়াদের মূল পেসারদের মধ্যে রাবাদা ও লুঙ্গি এনগিদি আইপিএল খেলতে চলে এসেছেন। তবে তাদের ব্যাকআপ পেসাররও যে অসাধারণ, সে বিষয় বলতে ভুলে যায়নি ডোনাল্ড। রাবাদা, নরকিয়, এনগিদির ব্যাকআপ হিসেবে প্রোটিয়া শিবিরে ডুয়াইন অলিভিয়ে, ডুপাভিলন থাকতে পারেন বলে জানিয়েছেন টাইগারদের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। যাহোক টাইগাররাও হাত গুটিয়ে বসে থাকবে না। তারা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন দিক থেকে প্রোটিয়াদের চেপে ধরবে।

এদিকে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে এর আগে সাদা পোশাকে জয়ের দেখা পায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। টাইগাররা সেখানে ৬ টেস্টের সবকটিতেই হেরেছে। এর মধ্যে পাঁচটিতে ইনিংস ব্যবধানে। যে ম্যাচে প্রতিপক্ষ দুবার ব্যাট করেছে, সেটাতেও দুই ইনিংস মিলিয়ে টপকানো যায়নি তাদের প্রথম ইনিংসের রান। পরিসংখ্যানের এসব তথ্যই ফুটিয়ে তুলছে প্রোটিয়াদের মাটিতে সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের হাল। তবে যাহোক এসব নিয়ে এখন লাল-সবুজের প্রতিনিধিরা ভাবতে চায় না। টেস্ট সংস্করণের সঠিক প্রক্রিয়াটা ঠিক রেখে এবার সেখানে ভাগ্য পরিবর্তনের আশা করছেন মুমিনুল হকরা। দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে জয়ের আক্ষেপ মেটাতে মরিয়া হয়ে আছে টাইগাররা।

তবে সেখানে লাল-সবুজের প্রতিনিধিদের টেস্টে গল্প বেশ ভয়ঙ্কর। যা শুনলে ক্রিকেটপ্রেমীদের ভাবনায় জট লেগে যাবে। কারণ দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে ৬ টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হার, অন্যটিতে ৩৩৩ রানে। সাদা পোশাকে হারতে হারতে ক্লান্ত হয়ে অতঃপর আশা দেখাচ্ছে এই বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে পাওয়া সাফল্য। সেখানে তিন ফরম্যাটে ৩২ ম্যাচে হেরেছিল বাংলাদেশ। কিন্তু ৩৩তম ম্যাচে বাংলাদেশ জয় পায় মাউন্ট মঙ্গানুইতে। বেশ দাপটে খেলে বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ জিতেছে বাংলাদেশ। এবার ডারবানে মাঠে নামার আগে বেশ ভালো প্রস্তুতি নিয়েছে মুমিনুল-মুশফিকরা। ওয়ানডে দলের সঙ্গেই দক্ষিণ আফ্রিকা গিয়েছিল টেস্ট দল। সেখানে আলাদা করে ক্যাম্প করে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্যারি কারস্টেনের একাডেমিতে এক সপ্তাহ ক্যাম্প করেন মুমিনুল-সাদমানরা। যেখানে বিশ^কাপজয়ী কোচ কারস্টেন বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে তিনটি সেশন কাটিয়েছেন। সঙ্গে ছিলেন ব্যাটিং কোচ জেমি সিডন্সও। এছাড়া কিংসমিডে নামার আগে টানা ৬ দিন অনুশীলন করার সুযোগ পেয়েছে পুরো দল। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার পাশাপাশি ব্যাটিং-বোলিংয়ে কোনো কমতি রাখেনি। এবার অতিথিরা স্বপ্ন দেখছে ইতিহাস পাল্টাতে। ওয়ানডে সিরিজের অভাবিত সাফল্য বাংলাদেশের শিবিরে নতুন প্রাণের সঞ্চার করেছে। এবার টেস্টে দুঃসহ অতীত পেছনে ফেলে সাফল্যের হাসিতে উদ্ভাসিত হওয়ার লড়াই।

তাছাড়া স্বপ্নরাজ্যের রাজার মতো ক্রিকেট বিশ্ব শাসন করে যাচ্ছে বাংলাদেশ। চলতি বছরের শুরু থেকেই একের পর এক সাফল্য অর্জন করে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। এই ধারাবাহিকতা ধরে রাখলে সাকিব-তামিমদের ইতিহাসে ২০২২ সাল চিরস্মরণীয় হয়ে থাকবে। বছরের শুরুতেই নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচ জিতেছে। এরপর ঘরের মাঠে আফগানিস্তানকে ওয়ানডে সিরিজে হারাল। আফগান বধের পর টাইগাররা দক্ষিণ আফ্রিকা সফরে এসেছে। প্রোটিয়াদের মাঠে সেই ধারবাহিকতা ধরে ২-১ ব্যবধানে সিরিজকে নিজেদের করে নিয়েছেন তামিম বাহিনী। দক্ষিণ আফ্রিকায় সাকিব, তামিম, তাসকিন, লিটন ও শরিফুলদের যেন থামানোর মতো কেউই নেই। এই মাঠেই ভারত ও শ্রীলঙ্কার মতো দলও নাস্তানাবুদ হয়ে গিয়েছে প্রোটিয়াদের বিপক্ষে। তবে এ জয়ের পর কঠিন কন্ডিশনে ম্যাচ জেতার বিশ্বাস তৈরি হয়েছে টাইগারদের।

[caption id="attachment_342602" align="alignnone" width="1280"] অনুশীলনে ঘাম ঝরাচ্ছে টাইগাররা[/caption]

বিদেশের মাটিতে বাংলাদেশ এখন আর আন্ডারডগ নয়, এই বিশ্বাসও তৈরি হয়েছে দলের প্রতিটি সদস্যের। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি ডারবানের কিংসমিড স্টেডিয়ামে শুরু হবে বৃহস্পতিবার। এরপর দ্বিতীয় টেস্ট পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জপার্কে ৮-১২ এপ্রিল পর্যন্ত হবে দ্বিতীয় টেস্ট। দক্ষিণ আফ্রিকার এই দুই ভেন্যু টেস্ট ক্রিকেটের ইতিহাসের ঘাটতি নেই। যার মধ্যে অন্যতম স্মরণীয় ঘটনা ছিল টাইমলেস টেস্ট। ১৯৩৯ সালের মার্চ মাসে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট ম্যাচ হয়েছিল। এই ম্যাচ ১২তম দিনেও শেষ হওয়ার মতো ছিল না। শেষ পর্যন্ত জাহাজ ছেড়ে দেবে বরে তড়িঘড়ি করে খেলা শেষ করে বন্দরে গিয়ে জাহাজ ধরেছিল ইংলিশরা।

বাংলাদেশ দলের সঙ্গে বর্তমানে আছে এ রকম ব্যক্তিদের মধ্যে মাত্র একজন জাতীয় দলের হয়ে এই মাঠে খেলেছিলেন। তিনি হলেন হাবিবুল বাশার। এছাড়া অনূর্ধ্ব-১৯ দলের হয়ে প্রায় ৭ বছর আগে ডারবানে নেমেছিলেন নাজমুল হোসেন শান্ত। শান্ত টাইগারদের ওয়ানডে স্কোয়াডে থাকলেও একাদশে সুযোগ পাননি। তবে বৃহস্পতিবার টেস্ট একাদশে শান্তকে দেখা যেতে পারে। কেননা, বিদেশের মাটিতে নিউজিল্যান্ডে বেশ ভালো ইনিংস খেলেছিলেন তিনি। দীর্ঘদিন পর ডারবানে অনুশীলন করতে নেমে অতীতে স্মৃতি মনে পড়ে গিয়েছিল তার। তবে সে সময়ের প্রতিপক্ষের তিন ক্রিকেটার কাইল ভেরেইনে, লুথো সিপামালা, উইয়ান মালডারকে টেস্ট সিরিজেও প্রতিপক্ষ হিসেবে মাঠে পাবেন শান্ত। পূর্বের অভিজ্ঞতা থাকায় প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়েও বেশ আশাবাদী শান্ত। শুধু তাই নয়, তাসকিন-শরিফুলদের দাপটে ওয়ানডে সিরিজ জয়ের সুবাদে দলের সব সদস্যই বাড়তি আত্মবিশ্বাস পাচ্ছেন। এবার টেস্টের আগেও ডোনাল্ড তার অভিজ্ঞতার পুরো ঝুড়িটাই খুলে দিয়েছেন বাংলাদেশ দলের সামনে। অ্যালান ডোনাল্ড শুধু বোলিং কোচ হলেও প্রোটিয়া বোলারদের কীভাবে মোকাবিলা করতে হবে সে বিষয় দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন মুশফিক-তাসকিনদের।

এই পেস বোলিং কোচের কাছ থেকে ব্যাটিংয়ের টোটকা নেয়ার প্রতিযোগিতায় সবার আগে আছেন ওপেনার তামিম। ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে অপরাজিত ছিলেন তিনি। এবার তার লক্ষ্য টেস্ট সিরিজ। এখানেও ভালো করতে চান এই ওপেনার। সেজন্যই দীক্ষা নিতে সার্বক্ষণিক ডোনাল্ডের সঙ্গে যেন মিশেই থাকেন। ডোনাল্ডও আনন্দের সঙ্গে সবাইকে বিভিন্ন বিষয়গুলো বুঝিয়ে দিচ্ছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজেই তাসকিন-শরিফুলদের সাথে ডোনাল্ডের প্রথম দেখা। তাদের সঙ্গে কাজ করছেন তাও বেশি দিন হয়নি। তবে এই অল্পদিনেই টাইগার পেসারদের প্রতি মুগ্ধ হয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App