×

আন্তর্জাতিক

ইমরানের সরকার কি পতনের অপেক্ষায়, ছেড়ে গেল জোটসঙ্গীও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ১২:৫৩ পিএম

বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাব নিয়ে পাকিস্তান সংসদে ভোটাভুটির আগেই বড়সর ধাক্কা খেলেন ইমরান খান। ভোটের আগে প্রধানমন্ত্রী ইমরান খানকে ছেড়ে গেলো তার দলের প্রধান জোটসঙ্গীরা। ইমরানের প্রধান জোটসঙ্গী ছিল মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম)। কিন্তু মাঝপথেই হাত ছেড়ে বিরোধী দল পাকিস্তান পিপল্স পার্টির (পিপিপি) সঙ্গে চুক্তি করল এমকিউএম। খবর আনন্দবাজার পত্রিকার।

এক টুইটে পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি জানান, ‘ইতিমধ্যেই ঐক্যবদ্ধ বিরোধী জোট এবং এমকিউএম নিজেদের মধ্যে একটি চুক্তি করেছে। রাবতা কমিটি এমকিউএম এবং পিপিপি নেতৃত্বাধীন ঐক্যবদ্ধ বিরোধী জোটের মধ্যে চুক্তি অনুমোদন করবে। আমরা বুধবার একটি সাংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাব। পাকিস্তানকে অভিনন্দন।’

এমকিউএম বিরোধী দলের সঙ্গে হাত মেলানোয় বিরোধীদের পক্ষে সংসদ সদস্যের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৭। এদিকে ইমরানের সমর্থনে আছেন ১৬৪ জন সদস্য। অনাস্থা ভোটে ইমরানকে হারাতে ১৭২ জন সদস্যের ভোটের প্রয়োজন বিরোধীদের। অর্থাৎ, সংখ্যার এই সমীকরণ জারি থাকলে ইমরানের সরকার গদিচ্যুত হবে। পাকিস্তানের ক্ষমতায় কে থাকবে তা নিয়ে বর্তমান পরিস্থিতি যেখানে দাঁড়িয়ে, তাতে শেষ মুহূর্তে নাটকীয় কোনও পট পরিবর্তন না-হলে ইমরান সরকারের অনাস্থা ভোটে পরাজয় প্রায় নিশ্চিত বলেই মনে করছেন বিশেষজ্ঞেরাও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App