×

লাইফ স্টাইল

অন্যজনকে হাই তুলতে দেখলেই হাই ওঠে কেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ০৯:৩৬ এএম

অন্যজনকে হাই তুলতে দেখলেই হাই ওঠে কেন?

মূলত শরীরে মিরর নিউরোনের উপস্থিতিতে এমটা হয়

স্বাভাবিকভাবেই এক জনকে দেখে অন্য জনের হাই তোলার ঘটনা ঘটে থাকে। তা বাস, ট্রেন বা রাস্তাঘাটে যেখানেই হোক কেউ হাই তুললেই অন্য জনও হাই তুলে তার প্রতিক্রিয়া জানান। কিন্তু কখনও কি ভেবেছেন কেন এমনটা হয়? জন ভাবনায় এ নিয়ে অনেক কথা প্রচলিত থাকলেও তার বেশির ভাগটাই কল্পনা। যার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

চিকিৎসকরা বলছেন, এ রকম হওয়ার কারণ মূলত শরীরে মিরর নিউরোনের উপস্থিতি। অনেক সময় দেখা যায় অন্য কাউকে আঘাত করলে, শারীরিক ভাবে না হলেও মানসিক ভাবে ব্যথা অনুভূত হয়। মনোরোগ বিশেষজ্ঞদের মতে, মানুষ তো মূলত দলবদ্ধ জীব। তাই সব সময় দলগত ভাবে চিন্তা-ভাবনা করে কাজ করতে ভালবাসে। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রাচীনকাল থেকেই এই ধারা চলে আসছে। কাউকে ঘুরতে যেতে দেখলে তখনই ঘুরতে যেতে ইচ্ছে করে। ঘুমতে দেখলেও ঘুমিয়ে পড়তে ইচ্ছে করে। একই কারণে হাই তুলতে দেখলেও অসচেতন ভাবেই হাই উঠে যায়।

জুরিখে এক দল শিম্পাঞ্জির উপর একটি গবেষণা করা হয়েছিল। এক জন শিম্পাঞ্জির হাই তোলার ভিডিও তুলে অন্য এক দল শিম্পাঞ্জিকে তা দেখানো হয়েছিল। গবেষণায় দেখা গেছে, শিম্পাঞ্জির হাইয়ের ভিডিও দেখে বাকি শিম্পাঞ্জিদেরও হাই ওঠে। একে ‘মিররিং বিয়েভিয়ার’ বলা হয়। গবেষকরা বলছেন, এই দেখা দেখি হাইয়ের জন্য দায়ী একমাত্র মিরর হরমোন। যে হরমোনের উপস্থিতি মানুষের শরীরে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App