ঝোড়ো আবহাওয়ার সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে

আগের সংবাদ

তিন ঘণ্টা পর ঢাকা কলেজের সামনে যান চলাচল শুরু

পরের সংবাদ

চীনকে নিয়ে নতুন বিশ্বব্যবস্থা গড়তে চায় রাশিয়া

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২ , ১১:৪৮ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩০, ২০২২ , ১১:৪৮ অপরাহ্ণ

চীনকে নিয়ে নতুন বিশ্বব্যবস্থা গড়তে চায় রাশিয়া। বুধবার (৩০ মার্চ) চীন সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক ভিডিও বার্তায় বিষয়টি জানিয়েছেন। খবর রয়টার্সের।

বুধবার তিনি চীনের পূর্বাঞ্চলীয় শহর হুয়াংশানে পৌঁছান। একমাস ধরে ইউক্রেনে রাশিয়া যুদ্ধের মধ্যে রুশ পররাষ্ট্রমন্ত্রীর এটাই প্রথমবার চীন সফর। এসময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক করেন ল্যাভরভ। আর সেই বৈঠকের আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ভিডিওটি প্রকাশ করে।

ভিডিওতে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ইতিহাসে বিশ্ব একটি গুরুত্বপূর্ণ পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে। আপনারাসহ (চীন) আমরা মিলে আমাদের প্রতি সহানুভূতিশীল দেশগুলো নিয়ে একটি বহুমেরুকেন্দ্রিক, ন্যায়পরায়ণ ও গণতান্ত্রিক বিশ্বব্যবস্থার দিকে এগিয়ে যাবো।

ইউক্রেনে রাশিয়ার হামলার ৫ সপ্তাহ গড়ালেও এখন পর্যন্ত এর নিন্দা জানায়নি বেইজিং। উপরন্তু রাশিয়াকে অস্ত্র ও অর্থ দিয়ে চীন সহযোগিতা করতে চাচ্ছে বলে অভিযোগ করেছেন মার্কিন কর্মকর্তারা। এমন পথে না হাঁটতে সম্প্রতি এক ভিডিও কনফারেন্সে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে আন্তর্জাতিক সম্পর্ক প্রতিষ্ঠা ও বহুমেরুকেন্দ্রিক বিশ্বব্যবস্থাকে এগিয়ে নিতে মস্কো ও বেইজিং কাজ করে যাবে।

চীনের মুখপাত্র আরও বলেন, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের প্রচেষ্টারও কোনো সীমা নেই, নিরাপত্তা বজায় রাখতে আমাদের প্রচেষ্টার কোনো সীমা নেই, আধিপত্যের বিরোধিতার ক্ষেত্রেও কোনো সীমা নেই।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়