×

খেলা

বিশ্বকাপে যেতে রাতে মাঠে নামবেন রোনালদো-সালাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ১২:০৫ এএম

বিশ্বকাপে যেতে রাতে মাঠে নামবেন রোনালদো-সালাহ

ক্রিশ্চিয়ানো রোনালদো

বিশ্বকাপে যেতে রাতে মাঠে নামবেন রোনালদো-সালাহ

বল পায়ে মো. সালাহ

ইংলিশ প্রিমিয়ার লিগের জনপ্রিয় ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। রোনালদো ও সালাহকে তাদের দেশের পরিচয়ে খুব কম সংখ্যক মানুষ জানলেও অধিকাংশই জানেন ক্লাব পরিচয়ে। তবে ফুটবলের সবচেয়ে বড় আসর হলো ফিফা বিশ্বকাপ। ফিফা কর্তৃক আয়োজিত এই টুর্নামেন্টে প্রত্যেক ফুটবলারেরই দেশের হয়ে খেলতে হয়। বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের জন্য বিশ্বের প্রতিটি অঞ্চলের মধ্যে আলাদাভাবে বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। কয়েক ধাপে সম্পন্ন হওয়া বাছাইপর্ব শেষ করে আয়োজক দেশসহ ৩২ দল বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ অর্জন করবে। ইতোমধ্যে ইউরোপ, আমেরিকা, এশিয়া অঞ্চল থেকে সিংহভাগ দল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে নিয়েছে।

তবে এখনো বিশ্বকাপের টিকিট পায়নি ফুটবল বিশ্বের বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার রোনালদোর পর্তুগাল ও মোহাম্মদ সালাহর মিশর। মঙ্গলবার রাতে প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ১২টা ৪৫মিনিটে ঘরের মাঠে নামবে রোনালদোর পর্তুগাল। ইউরোপের অঞ্চলে পোল্যান্ড ও সুইডেনের মধ্যকার ভাগ্য নির্ধারনী ম্যাচও মঙ্গলবার। দুই দলের মধ্যে যে জিতবে তারাই চলে যাবে বিশ্বকাপের মূলপর্বে। অপরদিকে আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার লক্ষ্যে দ্বিতীয় লেগে সেনেগালের বিপক্ষে প্রতিপক্ষের মাঠে নামবে মোহাম্মদ সালাহর মিশর। এছাড়া মঙ্গলবার রাতেই নাইজেরিয়া ও ঘানা, তিউনিসিয়া ও মালি, আলজেরিয়া ও ক্যামেরুন, মরক্কো ও কঙ্গোর মধ্যকার ম্যাচ থেকে আর চার দলের ভাগ্য পরীক্ষা হবে। এই চার ম্যাচের জয়ী দল পাবে কাতার বিশ্বকাপের মূলপর্বের টিকিট। আগামীকাল ভোর ৫টা ৩০মিনিটে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে স্বাগতিক বলিভিয়ার বিপক্ষে ব্রাজিল ও ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনা মাঠে নামবে।

এদিকে দীর্ঘ ২৮ বছরের আক্ষেপ মিটিয়ে বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করেছে কানাডা। সর্বশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপে অংশগ্রহণ করেছিল উত্তর আমেরিকার দেশটি। কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে আজ ভোরে জ্যামাইকাকে ৪-০ গোলে হারিয়ে দীর্ঘ সাধনার পথ জয় করেছে ক্লারিনরা।

[caption id="attachment_342286" align="aligncenter" width="700"] বল পায়ে মো. সালাহ[/caption]

ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের জন্য সবগুলো দলকে ১০টি গ্রুপে বিভক্ত করা হয়েছিল। গত অক্টোবরে সবার আগে টিকিট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ও চারবারের বিশ্বকাপ জয়ী জার্মান। এর একদিন পর গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে মূলপর্বে নাম লিখিয়েছে ডেনমার্ক। এছাড়া অন্য আট দল হলো ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম, স্পেন, ক্রোয়েশিয়া, সার্বিয়া, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস। ইউরোপের শেষ তিন দলে সুযোগ তৈরি করার লক্ষ্যে লড়েছে ১২টি দল। এই দলগুলোর মধ্যে ১০টি দল এসেছে গ্রুপ পর্বের ১০ রানার্সআপ। অন্য দুইটি দল এসেছে নেশনস লিগ থেকে। এই ১২ দলে মধ্যে প্রতিটি দল একটি করে ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। সেখান থেকে জয়ী ছয় দল নিয়ে তিন ম্যাচের ফাইনাল অনুষ্ঠিত হবে। শেষ তিন ম্যাচের এক ম্যাচে আজ নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ঘরের মাঠে নামবে পর্তুগাল। এই ম্যাচে নর্থ মেসিডোনিয়াকে হারাতে পারলে কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে সিআর সেভেন। অন্যথায় বাছাইপর্ব থেকেই ছিটকে যেতে হবে রোনালদোদের। শেষ তিন নিশ্চিত করার লক্ষ্যে শেষ ম্যাচে তুরস্ককে ৩-১ গোল হারিয়ে বিশ্বকাপের স্বপ্ন টিকিয়ে রেখেছিল পর্তুগিজরা।

তবে ঐ রাতেই বিশ্বকাপজয়ী ইতালিকে তাদের ঘরের মাঠেই ১-০ গোলে হারিয়েছে নর্থ মেসিডোনিয়া। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে হারার ফলে রাশিয়ার পর কাতার বিশ্বকাপেও অংশগ্রহণ করতে পারছেনা ইতালি। এর আগে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে মাত্র একবার ঘরের মাঠে খেলেছে পর্তুগাল। তবে সে ম্যাচে কোনো দলই জয় তুলে নিতে পারেনি। পর্তুগালের বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার লক্ষ্যে এই শেষ ম্যাচে সকলেই গুরুত্বপূর্ণ অবদান রাখার চেষ্টা করবে। বিশ্বের সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনলদোকে পরবর্তী বিশ্বকাপে না পাবার সম্ভাবনাই বেশি। ৩৭ বছর বয়সী এই ফুটবলার যদি ইচ্ছে করে তাহলে হয়তো আরেকটি বিশ্বকাপের জন্য অপেক্ষা করবে। তবে তখন তার বয়স হবে ৪২। ৪২ বছর বয়সে একজন ফুটবলারের মাঠে নিয়মিত থাকাটা শুধু কষ্টকরই নয় অনেকটা অসম্ভবও বটে। সেজন্যই আজ রাতে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে থাকবে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

অপরদিকে আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিতের লক্ষ্যে এগিয়ে আছে মোহাম্মদ সালাহর মিশর। কিছুদিন আগেই আফ্রিকার সেরা হওয়া দৌড়ে আফকনের ফাইনালে ক্লাব সতীর্থ সাদিও মানের সেনেগালের বিপক্ষে হেরেছিল সালাহর মিশর। বিশ্বকাপের টিকিটের অপেক্ষায় থাকা মিশরকে এখন সেই সেনেগালের কাছেই পরীক্ষা দিতে হচ্ছে। তবে এখনো পর্যন্ত পরীক্ষায় মিশর এগিয়ে আছে। মঙ্গলবার রাতে সেনেগালের বিপক্ষে জয় কিংবা ড্র করতে পারলেই আফকনের প্রতিশোধ নেয়াসহ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করবে মিশর। আর সেনেগালের টিকিট নিশ্চিত করতে হলে সালাহদের বিপক্ষে কমপক্ষে ২ গোলের ব্যবধানে জয়ী হতে হবে মানেদের।

কাতার বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণ করার জন্য আফ্রিকা অঞ্চল থেকে এ বছর ১০ দলকে প্লে-অফ খেলতে হচ্ছে। প্রতি দুই দলের জন্য দুই লেগ পদ্ধতিতে খেলা পরিচালনা করছে ফিফা। ইতোমধ্যে সবগুলো দলেরই প্রথম লেগ সম্পন্ন হয়ে গিয়েছে। মঙ্গলবার থেকে শুরু হবে দ্বিতীয় লেগের ম্যাচ গুলো। প্লে-অফের প্রথম লেগে সেনেগালের বিপক্ষে ১-০ গোলের জয়ে এগিয়ে আছে মিশর। তাই মঙ্গলবার সেনেগালের বিপক্ষে ড্র করলেও বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে সালাহদের। সালাহর ক্লাব সতীর্থ সাদিও মানেদের যদি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে হয় তাহলে ২ গোলের ব্যবধান রেখে জিততে হবে। অন্যথায় এখান থেকেই তাদের বিশ্বকাপে অংশগ্রহণের স্বপ্ন ভেঙ্গে যাবে। এ পর্যন্ত মোট ১৪বার এই দুই দল মুখোমুখি হয়েছে। তন্মেধ্যে মিশর জয় পেয়েছে ৭টি ম্যাচে ও ড্র হয়েছে ২টিতে। প্রতিপক্ষ সেনেগাল জয় পেয়েছে ৫ ম্যাচে। প্রথম লেগে ১ গোলে পিছিয়ে থেকে বিশ্বকাপের জন্য সালাহদের এগিয়ে রেখেছিল সাদিও মানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App