×

জাতীয়

বরেণ্য শিক্ষাবিদরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে চান না: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ০৫:১৫ পিএম

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কর্মকাণ্ডের সমালোচনার জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বরেণ্য শিক্ষাবিদদের অনেকেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজ করতে আগ্রহী নন। তাদের অনেকেই এ প্রশাসনিক পদের দায়িত্ব নিতে চান না বলে জানান তিনি।

মঙ্গলবার (২৯ মার্চ) সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২২ পাসের আলোচনায় মন্ত্রী এ কথা জানান।

এর আগে বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব সংসদে তোলার সময় বিরোধী দল জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু ও বিএনপির হারুনুর রশীদ ও রুমিন ফারহানা উপাচার্যদের কর্মকাণ্ড নিয়ে সমালোচনা করেন।

তারা অভিযোগ করে বলেন, উপাচার্য সরকারের বদৌলতে আনুগত্যের কারণে বা দলীয় লোক বিবেচনায় নিয়োগ পেয়ে যাচ্ছেন। তাদের কর্মকাণ্ড যেমন সমালোচিত তেমনি তারা নিয়োগ বাণিজ্যসহ নানা ধরনের দুর্নীতি করেন। তা ধরাও পড়েছে অনেক। এমন হয় অনেক উপাচার্য পুলিশী পিকেটিং করে বিদায় নেন বা বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন। অথচ দেশে এমন অনেক শিক্ষাবিদ আছেন যাদের নিয়োগ দিলে সুনামের সঙ্গে তারা দায়িত্ব পালন করতেন।

এর প্রতিউত্তরে দীপু মনি বলেন, আমাদের খুবই বরেণ্য শিক্ষকরা আছেন যাদের উপাচার্য হিসেবে পেলে গর্ব অনুভব করতাম। কিন্তু তাদের অনেকেই এই প্রশাসনিক দায়িত্ব নিতে চান না। আমরা চাইলেও সবচেয়ে ভালো কেউ আগ্রহী হবেন বিষয়টি তেমন নয়। তবে প্রশাসনিক দক্ষতা, শিক্ষাবিদ হিসেবে পূর্বের অভিজ্ঞতা, তার সুনাম ইত্যাদি বিবেচনায় ভিসি নিয়োগ দেন রাষ্ট্রপতি। তার মধ্যে কারো দুর্নীতি অদক্ষতা ধরা পড়লে সরকার তাকে অপসারণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App