×

সারাদেশ

নাব্যতা ফিরিয়ে আনতে কালন্দি খালে পরিচ্ছন্ন অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ০২:২৪ পিএম

নাব্যতা ফিরিয়ে আনতে কালন্দি খালে পরিচ্ছন্ন অভিযান

মঙ্গলবার সকালে ঐতিহ্যবাহী কালন্দি খালের নাব্যতা ফিরিয়ে আনতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়। ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ঐতিহ্যবাহী কালন্দি খালের নাব্যতা ফিরিয়ে আনতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) সকালে অভিযানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলামসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীরা।

বিভিন্ন সময় খালটি পরিস্কার-পরিচ্ছন্নসহ দখল মুক্ত করার উদ্যোগ নেয়া হলেও কার্যকর কোনো ভূমিকা ছিল না। বরং দখলের প্রতিযোগিতা বাড়ে। এতে করে খালটি বর্তমানে সরু নালায় পরিণত হয়েছে।

উপজেলা আওয়ামীলীগ নেতা সেলিম ভূঁইয়া বলেন, কালন্দি খাল আখাউড়া উপজেলাবাসীর ঐতিহ্য। এক সময় এই খালে পানি প্রবাহ ও গভীরতা দুটিই ছিল। দখল এবং দূষণের কারণে খালটি এখন ভরাট হয়ে গেছে। জনসচেতনতা গড়ে তোলার পাশাপাশি খালটির দুই পাশের বিভিন্ন অংশ দখল মুক্ত করার দাবি জানান তিনি। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম বলেন, পৌরশহরের উপর অবস্থিত খালের প্রায় দেড় কিলোমিটার পরিস্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। এ অভিযান শেষ হলেই উচ্ছেদ অভিযান শুরু হবে। আমরা ইতিমধ্যেই অবৈধ দখলদারদের কাছে নোটিশ পাঠিয়েছি।

আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, প্রায় পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যর এ খালটি এক সময় এই এলাকার মানুষের গর্ব ছিল। খালটিতে পানি প্রবাহ সৃষ্টিতে সবাইকেই এগিয়ে আসতে হবে। আর দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App