১০০ প্রভাবশালীর তালিকায় অভিনেত্রী দীপিকা

আগের সংবাদ

সবার আগে স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে 'মরবিয়াস'

পরের সংবাদ

‍২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে আইডিআরএকে বিএসইসির চিঠি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২ , ৫:০১ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৯, ২০২২ , ৫:০১ অপরাহ্ণ

ইক্যুইটির ২০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে পদক্ষেপ নিতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে ওই বিমা কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) ফাইল দাখিল করার অনুরোধ জানিয়েছে কমিশন।

মঙ্গলবার (২৯ এপ্রিল) আইডিআরএর চেয়ারম্যানের কাছে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।
চিঠিতে উল্লেখ করা হয়েছে, শেয়ারবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এই বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। কিন্তু শেয়ারবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বিমা কোম্পানির শেয়ারবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দিয়েছে। তবে সেসব কোম্পানির শেয়ারবাজারে আসার জন্য ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে। এ নিয়ে ২০২১ সালের ৫ জানুয়ারি গেজেটও প্রকাশ করা হয়েছে। কিন্তু এরপরও কোম্পানিগুলো শেয়ারবাজারে আসতে ফাইল জমা এবং ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগের উদ্যোগ নেয়নি।

এই পরিস্থিতিতে বিমা কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনতে আইপিওর জন্য ফাইল জমা ও ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নিতে আইডিআরএকে অনুরোধ করা হলো। বিমা কোম্পানি রেগুলেটর হিসেবে আইডিআরএ কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে সহযোগিতা প্রত্যাশা করেছে বিএসইসি।

গত ২৩ মার্চ শেয়ারবাজারের উন্নয়নে সাপোর্ট দেয়ার জন্য ৬১টি ব্যাংককে বিদ্যমান সক্ষমতার মধ্য থেকে বিনিয়োগ করার জন্য চিঠি দিয়েছে বিএসইসি। সে হিসেবে ব্যাংকগুলোর ৪০-৫০ হাজার কোটি টাকা বিনিয়োগের সুযোগ রয়েছে বলে মনে করে কমিশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়