শিক্ষার মান নিয়ে সংসদে এমপিদের ক্ষোভ

আগের সংবাদ

সেচের পানি দেয়াতে গাফিলতি প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা

পরের সংবাদ

বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় পিরোজপুরে, সংসদে বিল পাস

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২ , ২:৫৪ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৯, ২০২২ , ২:৫৫ অপরাহ্ণ

পিরোজপুরে বঙ্গবন্ধুর নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষে সংসদে বিল পাস হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২২ পাসের প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। শিক্ষামন্ত্রী বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তাতে জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাব দেন বিরোধী দল থেকে একাধিক সংসদ সদস্য। সেই প্রস্তাবের কিছু কিছু সংশোধনী গ্রহণ করে বিলটি পাস হয়।

এর আগে গত ২২ নভেম্বর বিলটি চূড়ান্ত করে সংসদে রিপোর্ট দেয় শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। তার আগে গত ১৮ নভেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর ২০২১’ সংসদে উত্থাপন করেন।

পাস হওয়া বিলে বলা হয়েছে, পিরোজপুর সদরে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হচ্ছে। উপাচার্য নিয়োগের বিষয়ে বলা হয়েছে আচার্য নির্ধারিত শর্তে স্বনামধন্য একজন শিক্ষাবিদকে চার বছরের মেয়াদে উপচার্য পদে নিয়োগ করবেন। তবে শর্ত থাকে যে কোনো ব্যক্তি একাদিক্রমে বা অন্য কোনোভাবে ২ মেয়াদের অধিক উপাচার্য পদে নিয়োগযোগ্য হবেন না।

পাস হওয়া বিলে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি চার বছর মেয়াদের জন্য দুই জন উপ-উপাচর্য নিয়োগ করবেন। যাদের একজন অ্যাকাডেমিক এবং আরেকজন প্রশাসনিক কার্যক্রম দেখবেন। বিলের উদ্দেশ্যে কারণ সম্পর্কে বলা হয়েছে- বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় পেশাগত দক্ষতা উন্নয়নে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে আধুনিক জ্ঞান চর্চা ও পঠন পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পরিপ্রেক্ষিতে পিরোজপুর জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটর এর মাধ্যমে দেশে ও বিদেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি কর্মসংস্থান সম্প্রসারণ করে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করার লক্ষ্যে পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা অতীব প্রয়োজন ও যুক্তিযুক্ত।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়