×

সাহিত্য

সংগ্রামী জীবনের দায়িত্ব পালনে সাহিত্য করতেন সত্যেন সেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ১০:৪৮ পিএম

সংগ্রামী জীবনের দায়িত্ব পালনে সাহিত্য করতেন সত্যেন সেন

সোমবার কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘অনুপ্রেরণার উৎস: সত্যেন সেন’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভায় আলোচকরা। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘অনুপ্রেরণার উৎস: সত্যেন সেন’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বীর মুক্তিযোদ্ধা ও সংস্কৃতিজন নৃত্যসারথী লায়লা হাসান। আলোচক ছিলেন অতিরিক্ত সংস্কৃতি সচিব সাবিহা পারভীন এবং অনলাইনে যুক্ত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সঞ্চালনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

মূল প্রবন্ধে নৃত্যসারথী লায়লা হাসান বলেন, অবিভক্ত বাংলা সাহিত্যের প্রগতিশীল লেখক এবং এদেশের কমিউনিস্ট আন্দোলনের পুরোধা নেতা সত্যেন সেন। সত্যেন সেন প্রচলিত অর্থে সাহিত্যিক নন। আজীবন তিনি ছিলেন প্রাণশক্তিতে উদ্যোগী কর্মী। সত্যেন সেন সাহিত্যকর্মের জন্য লেখালেখি করেননি। সংগ্রামী জীবনের দায়িত্ব পালনের জন্য সাহিত্যে নিয়োজিত ছিলেন। তার স্মৃতি অমর হোক। তার মতো এমন সন্তান যদি বাংলার প্রতি ঘরে ঘরে জন্মায়, তাহলে বাংলাদেশ এক সমৃদ্ধিশালী দেশ হবে।

সাবিহা পারভীন বলেন, সত্যেন সেন এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন এবং শিক্ষা-সংস্কৃতির পরিমণ্ডলে তার বেড়ে ওঠা। তিনি একাধারে গীতিকার, গায়ক, শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিবিদ, সংগঠক ও বিপ্লবী। শোষিত বাঙালির শোষিত শ্রেণীর প্রতি তার প্রবল আগ্রহ ছিল। নিঃস্বার্থভাবে শোষিত বাঙালি মানুষের জন্য কাজ করেছেন। তিনি গড়ে তোলেন তার দীর্ঘদিনের স্বপ্নের বিপ্লবী সংগঠন উদীচী শিল্পীগোষ্ঠী। তার সৃষ্টি ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের কর্তব্য।

মফিদুল হক বলেন, ষাটের দশকে একটা বিপ্লবীগোষ্ঠী গড়ে তোলার জন্য সত্যেন সেনের অবদান অপরিসীম। ব্রিটিশ বিরোধী আন্দোলনে যোগদানের মাধ্যমে তার হাতেখড়ি। আসাধারণ ব্যক্তিত্ব, আবেগপ্রবন এবং স্বল্প চাহিদাসম্পন্ন মানুষ ছিলেন তিনি। মানব কল্যাণে নিজেকে উৎসর্গ করেন। আমাদেরকে সমৃদ্ধ হওয়ার জন্য সত্যেন সেনকে বেশি বেশি জানতে হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন বিপ্লবী সত্যেন সেন মৃত্যুহীন। একটি সত্যিকারের অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন তিনি। সবসময় সমাজের চিন্তা করেছেন। প্রকৃতভাবে মানুষকে ভালবাসতেন তিনি। শুধু সত্যেন সেনকে স্মরণ করা হয়, তার আদর্শকে অনুসরণ করে নিজেদেরকে পরিবর্তন করা আমাদের দায়িত্ব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App