×

জাতীয়

বাম জোটের ডাকে সারা দেশে ঢিলেঢালা হরতাল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৮:৩০ এএম

বাম জোটের ডাকে সারা দেশে ঢিলেঢালা হরতাল শুরু

বাম জোটের হরতালের প্রভাব পড়েনি শিক্ষাপ্রতিষ্ঠানে। ছবিটি সোমবার সকালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে তোলা

বাম জোটের ডাকে সারা দেশে ঢিলেঢালা হরতাল শুরু

সোমবার রাজধানীর পল্টন মোড়ে হরতালের সমর্থনে বাম গণতান্ত্রিক জোটের অবস্থান। ছবি: ভোরের কাগজ

সকাল ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিপিবিসহ বাম গণতান্ত্রিক জোটের ডাকে আধাবেলা হরতাল শুরু হয়েছে। জনজীবনে হরতালের কোনো প্রভাব পড়েনি। স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠান খোলা আছে।

এদিকে পল্টন এলাকায় সকাল থেকেই হরতালে সমর্থনে বাম গণতান্ত্রিক জোটের শরিক দল সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কাস পার্টির নেতাকর্মীরা পল্টন মোড় এলাকায় মিছিল বের করেন। মিছিলটি মতিঝিল, গুলিস্তান, বিজয়নগর ঘুরে আবার পল্টন মোড়ে অবস্থান নেয়। পল্টন মোড়ে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

বাম জোটের নেতারা বলেন, যারা হরতালে গাড়ি চালাবেন তারা জাতির শত্রু। এরা সরকারের দালাল। এদের চিহ্নিত করা হবে। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, হরতালের সমর্থনে রাজধানীর মিরপুর এলাকায় বাম জোটের নেতাকর্মীরা মিছিল বের করলে সেখান থেকে পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া সারা দেশে মিছিলে বাধা দেয়া ও হামলার খবর আসছে আমাদের কাছে।

এর আগে এ হরতালের সমর্থনে গত দুদিনে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা শহরে বিক্ষোভ ও পদযাত্রা করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা।

[caption id="attachment_342105" align="aligncenter" width="700"] বাম জোটের হরতালের প্রভাব পড়েনি শিক্ষাপ্রতিষ্ঠানে। ছবিটি সোমবার সকালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে তোলা[/caption]

হরতাল সফল করার আহ্বান জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, সরকার লুটেরা ব্যবসায়ীদের স্বার্থরক্ষা করছে। তিনি হরতাল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর হুমকির সমালোচনা করে বলেন, সব স্বরাষ্ট্রমন্ত্রী এরকম মুখস্থ কথা বলেন। তবে জনগণকে বিভ্রান্ত করা যাবে না।

তিনি বলেন, করোনাকালে দেশে দরিদ্র মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে, তাদের কোনো কাজ নেই, আয় নেই। অথচ জিনিস পত্রের দাম লাগাম ছাড়া। তার ওপর গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা চলছে। এদিকে সরকারি মদতে মহাজনরা কৃত্রিম সংকট সৃষ্টি করে চলেছে। যা দরিদ্র ও সাধারণ জনগণের কাছে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ এর শামিল।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ হরতাল সফল করার আহ্বান জানিয়ে বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনগণ দিশেহারা। সরকার বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বরং তাদের পৃষ্ঠপোষকতা করছে। দিয়ে আসছে।

তিনি বলেন, গ্যাস-বিদ্যুৎ-পানির দাম বাড়ানোরও পাঁয়তারা করছে সরকার।

রবিবার বরিশালে বাম গণতান্ত্রিক জোটের মিছিল থেকে বরিশাল জোটের সমন্বয়কারী ও সিপিবির সাধারণ সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার ও বাসদ নেতা ডা. মনীষা চক্রবর্তী হরতালের সমর্থনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।এদিকে হরতাল সফল করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক সফিউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App