×

খেলা

বাংলাদেশ- মঙ্গোলিয়া দ্বৈরথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ১১:৩৯ পিএম

বাংলাদেশ- মঙ্গোলিয়া দ্বৈরথ

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সোমবার সিলেট জেলা স্টেডিয়ামে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন জামাল ভূঁইয়ারা

বাংলাদেশ- মঙ্গোলিয়া দ্বৈরথ

দীর্ঘ দুই দশক পর আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে মঙ্গোলিয়ার বিপক্ষে মঙ্গলবার বিকালে মাঠে নামবে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বিকাল ৫টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে। চলতি মাসের ফিফা উইন্ডোতে নতুন স্প্যানিশ কোচ হ্যাভিয়ার কাবেরার অধীনে জামাল ভূঁইয়াদের জন্য দুইটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের আয়োজন করেছিল বাফুফে। প্রথম ম্যাচটিতে মালেতে মালদ্বীপের বিপক্ষে হারের স্বাদ পেলেও দ্বিতীয় ম্যাচ নিয়ে বেশ আশাবাদী অধিনায়ক জামাল ভূঁইয়া ও নতুন কোচ হ্যাভিয়ের কাবরেরার। মঙ্গোলিয়ার বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যানও সুখকর। ২০০২ বিশ্বকাপের জন্য বাছাইপর্বে দুই বার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও মঙ্গোলিয়া। দুই ম্যাচের প্রথমটিতে ৩-০ গোলের জয় পেয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে দ্বিতীয় ম্যাচে ২-১ গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ ড্র হয়েছিল ম্যাচটি। দুটো ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল সৌদি আরবে। দীর্ঘ ২১ বছর পর বাংলাদেশের মাটিতে খেলতে এসেছে তারা। বাংলাদেশে সফরকারীদের এটিই প্রথম সফর।

চলতি ফিফা উইন্ডোতে দুই আন্তর্জাতিক ম্যাচের প্রথমটিতে মালদ্বীপের বিপক্ষে ২-০ গোলে হেরে জয়ের বিকল্প ভাবতে পারছে না জামাল ভূঁইয়া। সোমবার (২৮ মার্চ) সংবাদ সম্মেলনে অধিনায়ক সেদিকেই ইঙ্গিত দিয়েছেন। সেই সঙ্গে সতীর্থদের যে কোনো মুহূর্তে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকারও আহ্বান জানিয়েছেন তিনি। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে দুই ধাপ এগিয়ে আছে মঙ্গোলিয়া। তবে সেদিকটা নিয়ে ভাবেন না জামাল ভূঁইয়া। ঘরের মাঠের সুবিধাকে পূর্ণাঙ্গভাবে কাজে লাগিয়েই নতুন বছরের প্রথম জয় অর্জন করতে মরিয়া লাল-সবুজ জার্সিধারীদের অধিনায়ক। শুধু অধিনায়কই নন, নতুন কোচেরও জয়ের তীব্র ইচ্ছা। অভিষেক ম্যাচ সুখকর না হলেও দ্বিতীয় ম্যাচে কাঙ্খিক্ষত জয়ের লক্ষ্যে মঙ্গোলিয়া থেকে ফিরেই অনুশীলনে মন দিয়েছেন খেলোয়াড়দের নিয়ে। মালদ্বীপের বিপক্ষের ম্যাচের ইতিবাচক দিকগুলো বারবার সামনে নিয়ে এসে ফুটবলারদের আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলছেন।

[caption id="attachment_342283" align="aligncenter" width="700"] আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে সোমবার অনুশীলনে ব্যস্ত মঙ্গোলিয়ার ফুটবলাররা[/caption]

কাবরেরা ইতোমধ্যে মঙ্গোলিয়ার ম্যাচের অনেকগুলো ভিডিও উপস্থাপন করেছেন। সেখান থেকে বিভিন্ন দিক পয়েন্ট আউট করে সফরকারীদের বিপক্ষে জয় তুলে নিতে চায় সবাই। মালদ্বীপের সঙ্গে হারলেও সে নিয়ে ভাবছেনা নতুন কোচ। কেননা শক্তির দিক থেকে মালদ্বীপের সমান নয় মঙ্গোলিয়া। দল দুটির খেলার ধরণও আলাদা। কাবরেরার ভাবনায় মালদ্বীপ খেলেছে বিল্ড-আপ ফুটবল। তবে মঙ্গোলিয়া ডিরেক্ট ফুটবল খেলতে পারদর্শী। অর্থাৎ দ্রুত আক্রমণে ওঠার কৌশল ভালোভাবেই রপ্ত তাদের। সেদিকটি বিবেচনা করে আজকের ম্যাচের ফরমেশনেও পরিবর্তন আসতে পারে। আসছে ম্যাচে তাই কৌশল বদলের ইঙ্গিত দিলেন বাংলাদেশ কোচ। শেষ ম্যাচে মালেতে ৪-৪-২ ফরমেশনে জামাল ভূঁইয়াদের দিয়ে খেলিয়েছেন কাবরেরা। কিন্তু মঙ্গোলিয়ার বিপক্ষে নতুন ফরমেশনকে পরীক্ষা করার জন্য ৪-১-৪-১ ফরমেশনে অনুশীলনও করিয়েছেন তিনি। তবে সুনির্দিষ্টভাবে কোনো ফরমেশনের কথা ব্যক্ত করেননি তিনি। ঘরের মাঠে খেলা, সে কারণে বরাবরের মতো এই ম্যাচেও সমর্থক প্রত্যাশা করছেন জামাল ভূঁইয়া।

বাংলাদেশের বিপক্ষে মঙ্গোলিয়ার এই প্রীতি ম্যাচ একজনের জন্য স্মরণীয় হয়ে থাকবে। ২০০১ সালে বিশ্বকাপের বাছাইপর্বের দ্বিতীয় দেখায় পিছিয়ে থেকেও ২-২ গোলের ড্র করেছিল মঙ্গোলিয়া। কিশোরকালে থেকে সে ম্যাচটি তখন দেখেছিলেন মঙ্গোলিয়ার বর্তমান অধিনায়ক আয়িস খুরেলবাত্তার। ২১ বছর আগের সে ম্যাচ দেখে ফুটবলের প্রতি আগ্রহ বেড়েছিল তার। সে ম্যাচেই আন্তর্জাতিক অঙ্গনে প্রথম পয়েন্ট অর্জন করেছিল মঙ্গোলিয়া। এরপর থেকেই তীব্র শীতের রেসলিং জনিপ্রয় দেশে ফুটবলে সময় দিতে থাকেন তিনি। শেষ পর্যন্ত মঙ্গোলিয়ার জাতীয় পুরুষ ফুটবল দলকে নেতৃত্ব দিয়ে সেই বাংলাদেশ সফরে এসেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App