×

সারাদেশ

ফলিক অ্যাসিড ট্যাবলেটে প্রাণ গেল ছাত্রীর, অসুস্থ ৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৮:২৭ পিএম

ফলিক অ্যাসিড ট্যাবলেটে প্রাণ গেল ছাত্রীর, অসুস্থ ৬

রেবা খাতুন

ঝিনাইদহ সদর উপজেলার হাট গোপালপুর মাধ্যমিক বিদ্যালয়ে ফলিক অ্যাসিড ট্যাবলেট খাওয়ার পর রেবা খাতুন (১২) নামের এক ছাত্রীর মৃত্যু হয়েছে। স্কুলছাত্রী রেবা সদর উপজেলার উত্তর সমশপুর গ্রামের সাগর হোসেনের মেয়ে এবং ওই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী। এ ঘটনায় ফারজানা ও আসমাসহ আরও ৬ জন ছাত্রী ট্যাবলেট খাওয়ার পর অসুস্থ হয়ে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি হয়েছে। এসব ট্যাবলেট শিক্ষা অধিদপ্তরের দেয়া।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইউসুফ আলি জানান, সোমবার সকাল ১০টার দিকে স্কুলে আসে ছাত্রীরা। দেশব্যাপী কৈশোরকালীন পুষ্টি নিশ্চিতে শিক্ষা অধিদপ্তর থেকে সরবরাহ করা আয়রন ফলিক অ্যাসিড ট্যাবলেট স্কুলের দুই শতাধিক ছাত্রীকে খাওয়ানো হয়।

সকাল সাড়ে ১০টার দিকে রেবা খাতুনসহ ৩টি মেয়ে অসুস্থ হয়ে পড়ে। তাদের উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক রেবাকে মৃত ঘোষণা করেন। অন্যদের হাসপাতালে ভর্তি করা হয়। পরে দুপুরের পর আরও ৪ জন ছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান বিকাশ কুমার বিশ্বাস বলেন, প্রথমে ৩টা মেয়ে অসুস্থ হয়ে পড়ে। এরমধ্যে একটা মেয়ে মারা গেছে। ট্যাবলেট খেয়ে অন্তত ৬ জন ছাত্রী অসুস্থ হয়ে ঝিনাইদহ আড়াইশ বেড হাসপাতালে ভর্তি হয়েছে।

মৃত মেয়ের বাবা সাগর হোসেন বলেন, মেয়ের অন্য কোনো রোগ ছিল না। তারপরও কেন তার মেয়ে মারা গেল সেই বিষয়টি তদন্ত করার দাবি জানাই।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আশরাফুজ্জামান বলেন, মেয়েটিকে যখন হাসপাতালে আনা হয় ততক্ষণে সে মৃত্যুবরণ করেছে।

হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. দেবাশিষ জানান, আসলে মেয়েটির কীভাবে মৃত্যু ঘটেছে সেটি ময়নাতদন্তর পর জানা যাবে। তবে পরে যারা অসুস্থ হয়ে ভর্তি হয়েছে সেটি পেনিক অ্যাটাকজনিত কারণ বলে তিনি মন্তব্য করেন।

ঝিনাইদহের সিভিল সার্জন ডা. শুভ্রা রাণী দেবনাথ বলেন, মৃত্যুর কারণ জানতে সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ আনায়ারুল ইসলামকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App