×

আন্তর্জাতিক

পাকিস্তান সংসদে অনাস্থা প্রস্তাব, পদত্যাগ করতে পারেন ইমরান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২২, ০৬:৫৯ পিএম

দু’দিনের বিরতির পর সোমবার শুরু হল পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন। আর শুরুতেই প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করল সম্মিলিত বিরোধী পক্ষ। প্রস্তাব ঘিরে বিতর্কের মধ্যেই পাকিস্তান সংবাদ মাধ্যমের একাংশ সোমবার দাবি করেছে, সংখ্যাগরিষ্ঠতা হারানোর বার্তা স্পষ্ট হওয়ায় ভোটাভুটির আগেই ইস্তফা দিতে পারেন ইমরান।

পরবর্তী জোট সরকারের প্রধানমন্ত্রী পদে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা শাহবাজ শরিফকে দেখা যেতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে কয়েকটি খবরে। খবর আনন্দবাজার পত্রিকার।

এরই মধ্যে সোমবার পাকিস্তান মুসলিম লিগ (কায়েদ)-এর পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে ইমরান সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে দলের ৫ জন সদস্য রয়েছেন। ৩৪২ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ১৭২। ইমরানের নিজের দল পিটিআই-এর সদস্য ১৫৫ জন। বুধবার ইমরান সরকারের সমর্থন প্রত্যাহার করে নেওয়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি)-এর ৭ এবং বালুচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)-র ৫ সদস্য রয়েছেন। রবিবার সমর্থন প্রত্যাহারকারী জামহুরি ওয়াতন পার্টির রয়েছেন এক সদস্য।

অন্যদিকে, বিরোধী পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর ৮৪ এবং পাকিস্তান পিপল্‌স পার্টি (পিপিপি)-র ৫৬ জন সদস্য রয়েছেন। সব মিলিয়ে সম্মিলিত বিরোধী জোটের সদস্য ১৬০-এরও বেশি। তাছাড়া, ইমরানের দলের ১৫৫ জনের মধ্যে অন্তত ৩০ জন বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব সমর্থনের ইঙ্গিত দিয়েছেন। এই পরিস্থিতিতে পাক সেনার পক্ষ থেকেও ইমরানকে ইস্তফার ‘বার্তা’ পাঠানো হয়েছে বলে সে দেশের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে।

এই পরিস্থিতিতে রবিবার ইসলামাবাদে পিটিআই-এর জনসভায় প্রধানমন্ত্রী ইমরান অভিযোগ করেন, বিদেশি অর্থে পাকিস্তানে সরকার বদলের ষড়যন্ত্র চলছে। কারণ তার সরকার পাকিস্তানকে স্বাধীন বৈদেশিক নীতির পথে নিয়ে যাচ্ছে। যা কিছু প্রভাবশালী ‘বিদেশি’ শক্তির পছন্দ হচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App