সংসদে বিল: আনসাররা বিদ্রোহ করলে মৃত্যুদণ্ড

আগের সংবাদ

বিএনপি আগুনে পুড়িয়ে মানুষ হত্যা করেছে: হাছান মাহমুদ

পরের সংবাদ

মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘শিখণ্ডী কথা’

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২ , ৯:২৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৮, ২০২২ , ৯:২৩ অপরাহ্ণ

হিজড়া সমাজের সুখ-দুঃখ নিয়ে মহাকাল নাট্য সম্প্রদায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করলো দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘শিখণ্ডী কথা’।

সোমবার (২৮ মার্চ) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল নাটকটির ১৭৮তম মঞ্চায়ন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামানের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে জন্ম তার। নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিস্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষন যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এভাবেই এগিয়ে যায় লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়ে নাটক ‘শিখন্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখন্ডী কথা’।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস, রিপন, সম্রাট, সুরেলা নাজিম, মো. শাহনেওয়াজ, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, সৈয়দ লুৎফর রহমান, ইকবাল চৌধুরী, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, সাথী, সামিউল জীবন, রেদোয়ান, স্বপ্নীল, সামসুল আলম, রাসেল আহমেদ, রিফাত হোসেন জুয়েল, মায়া, সোফিয়া শোভা, সেলিনা আহমেদ ডেইজী, শাহনিয়ার পলিন প্রমুখ।

মাসুম আজিজের সংবর্ধনা ও নাটক ‘বাঘ’

নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মাসুম আজিজের একুশে পদকপ্রাপ্তিতে তাকে সংবর্ধনা প্রদান করেছে নাটকের দল দৃশ্যকাব্য। সোমবার (২৮ মার্চ) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হয় ‘তোমার আলোয় জীবন মেলে’ শিরোনামের এই আয়োজন।

এতে মাসুম আজিজের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন অভিনেতা ও নির্দেশক নাদের চৌধুরী, খন্দকার ইসমাইল, পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই মাসুম আজিজকে উত্তরীয় পরিয়ে দেয় নাটকের দল দৃশ্যকাব্য এর শিল্পীরা। সবশেষে মঞ্চায়ন হয় দলের নিয়মিত প্রযোজনার নাটক ‘বাঘ’।

অন্যদিকে, একইসময় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটুকে প্রযোজনার নাটক ‘বিয়ে বিড়ম্বনা’।

শিল্পকলায় মঙ্গলবার শুরু হচ্ছে গণসঙ্গীত উৎসব

শিল্পকলায় মঙ্গলবার শুরু হচ্ছে চারদিন ব্যাপি জাতীয় গণসঙ্গীত উৎসব। এটি উৎসবের তৃতীয় আসর। একাডেমির উন্মুক্ত চত্বরের এই উৎসবে অংশ নেবে ঢাকার বাইরের ১৬টি গণসঙ্গীতের দলসহ মোট ৪০টি দল। এছাড়াও থাকছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, ঢাকার এবং ঢাকার বাইরের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পীদের পরিবেশনা।

সঙ্গীতের পাশাপাশি থাকছে দলীয় নৃত্য। উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম খালিদ। ১ এপ্রিল শেষ হবে চারদিনের এই উৎসব। প্রয়াত গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের স্মৃতির প্রতি এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়