×

স্বাস্থ্য

৩০ শতাংশ আক্রান্ত কলেরায়, উদ্বেগ বাড়াচ্ছে ডায়রিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০৮:৪০ এএম

৩০ শতাংশ আক্রান্ত কলেরায়, উদ্বেগ বাড়াচ্ছে ডায়রিয়া

ফাইল ছবি

এবার গরম শুরু হতে না হতেই বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত এক সপ্তাহের বেশি সময় ধরে দেশে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও ঢাকা শিশু হাসপাতালে প্রতিদিনই ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে আসা রোগীর সংখ্যা বাড়ছে। ডায়রিয়া রোগী বাড়ার কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, আবহাওয়ার পরিবর্তন, অত্যধিক গরম, খোলা খাবার এবং দূষিত পানি পান করা।

আইসিডিডিআরবির প্রধান ডা. বাহারুল আলম জানান, সাধারণত প্রতিদিন ৪ থেকে ৫০০ ডায়রিয়া রোগী এখানে চিকিৎসা নিতে আসেন, যা বর্ষাকালের আগে কিছুটা বাড়ে এবং এপ্রিলের শেষ সপ্তাহে শীর্ষে পৌঁছায়। কিন্তু এ বছর মার্চের প্রথম সপ্তাহেই দৈনিক গড়ে ৫০০ রোগী ভর্তি হয়েছেন, যা দ্বিতীয় সপ্তাহে বেড়ে ৬০০তে দাঁড়ায়। আর ১৭ মার্চ থেকে দৈনিক ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার।

ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় হাসপাতালের বাইরেও টানানো হয়েছে দুটি তাঁবু। আক্রান্তের মধ্যে অধিকাংশই বয়স্ক। তবে শিশুদের সংখ্যাও নেহাত কম নয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ও সিস্টাররা বলছেন, ভর্তি রোগীর ৩০ শতাংশই কলেরায় আক্রান্ত। গতকাল শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত আইসিডিডিআরবি হাসপাতালে ৯৭২ জন রোগী ভর্তি হয়েছে। তবে সারাদিনের হিসাব করলে এই সংখ্যা আরো বাড়বে বলে প্রতিষ্ঠানের জরুরি বিভাগ থেকে জানানো হয়।

কোনো কোনো এলাকা থেকে রোগী বেশি আসছে জানতে চাইলে আইসিডিডিআরবির জরুরি বিভাগ থেকে জানানো হয়, রাজধানীর কয়েকটি এলাকা থেকেই রোগী আসছে। এর মধ্যে সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কদমতলী, শনিরআখড়া, মিরপুর, বাড্ডা, মোহাম্মদপুর, উত্তরখান, উত্তরা ও কামরাঙ্গীরচর এলাকার রোগীই বেশি। এসব এলাকা থেকে যারা আসছেন তাদের অধিকাংশই কলেরায় আক্রান্ত।

আইসিডিডিআরবি কর্তৃপক্ষ বলছে, ২০০৭ এবং ২০১৮ সালের পর এবারই এত বেশিসংখ্যক রোগী ভর্তি হচ্ছেন। ওই ২ বছরে প্রতিদিন ১ হাজারের বেশি রোগী ভর্তি হয়েছিলেন। কিন্তু এ বছর সেই সংখ্যাটি প্রায় ১২০০।

একই চিত্র শ্যামলীর ঢাকা শিশু হাসপাতালেও। গত এক সপ্তাহে শতাধিক ডায়রিয়া রোগী ভর্তি হয়েছে। শয্যা খালি না থাকায় আক্রান্ত শিশুদের অন্য হাসপাতালে রেফার্ড করেছেন চিকিৎসকরা। হঠাৎ করে ডায়রিয়ার প্রাদুর্ভাব বাড়ায় শঙ্কিত অভিভাবকরা।

বর্তমান পরিস্থিতিকে অস্বাভাবিক বলছেন চিকিৎসকরা। তারা বলছেন, ভর্তি হওয়া রোগীদের মধ্যে তীব্র পানিশূন্যতা লক্ষ্য করা যাচ্ছে। চৈত্রের অসহ্য গরমে অস্বাস্থ্যকর খাবার ও অনিরাপদ পানীয় পান করায় ডায়রিয়ার তীব্রতা বেড়েছে। পরিস্থিতি মোকাবিলায় সবাইকে সচেতন হওয়ার পরামর্শ তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App