×

জাতীয়

হত্যার আগের দিনও কমলাপুরে টার্গেট হয়েছিলেন টিপু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০২:৩২ পিএম

হত্যার আগের দিনও কমলাপুরে টার্গেট হয়েছিলেন টিপু

মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুর হত্যাকারী মাসুম মোহাম্মদ আকাশকে বগুড়া থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। ছবি: ভোরের কাগজ

রাজধানীর মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে গুলি করে হত্যার আগের দিনও টার্গেট করেছিল কিলাররা। কিন্তু সুবিধা মতো জায়গায় তাকে না পেয়ে মিশন শেষ করতে পারেনি তারা। মূল কিলার মাসুম মোহাম্মদ আকাশ হত্যার কন্ট্রাক্ট পায় ঘটনার ৫ দিন আগে। আর টার্গেট হিসেবে তিনি টিপুর নাম জানতে পারেন ঘটনার ৩ দিন আগে।

বগুড়া থেকে মূল হত্যাকারী মাসুমকে গ্রেপ্তারের পরে এসব তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের প্রধান ও অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। আজ রবিবার (২৭ মার্চ) দুপুর ২টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

অতিরিক্ত কমিশনার বলেন, ২৩ মার্চ টিপুকে হত্যা করতে কমলাপুর, এজিবি কলোনি ও টিপুর রেস্টুরেন্টের আশপাশে অবস্থান নিয়েও লোকজন বেশি থাকায় ব্যর্থ হয়। এর পরের দিন রাতে টিপু তার গ্রান্ড সুলতান রেস্টুরেন্ট থেকে বের হওয়ার পর মাসুম ও তার সহযোগী মোটরসাইকেলে করে অনুসরণ করতে থাকে। টিপুর গাড়ি আমতলা এলাকায় পৌঁছালে মাসুম মোটরসাইকেল থেকে নেমে গাড়িতে থাকা টিপুকে এলোপাতাড়ি গুলি করে পালিয়ে যায়। পরের দিন ২৫ মার্চ গাড়ি যোগে জয়পুরহাটে যায়। মাসুমের পরিকল্পনা ছিল সহযোগীকে নিয়ে জয়পুরহাট সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার। কিন্তু না যেতে পেরে বগুড়ায় অবস্থান নেয়। পরে গোপন তথ্যের ভিত্তিতে বগুড়া থেকে গ্রেপ্তার করা হয়।

[caption id="attachment_342002" align="aligncenter" width="700"] মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুর হত্যাকারী মাসুম মোহাম্মদ আকাশকে বগুড়া থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]

ডিবি প্রধান বলেন, মাসুমের ধারণা ছিল সে ধরা পড়বে না। তাকে গ্রেপ্তারের পর একটাই প্রশ্ন করেছে, আমাকে ধরলেন কেমনে?

কি কারণে এ হত্যাকাণ্ড এমন প্রশ্নের উত্তরে হাফিজ আক্তার বলেন, শতভাগ নিশ্চিত না হয়ে এটি বলা ঠিক হবে না। বস্তুনিষ্ঠ তথ্য পেতে একটু সময় লাগবে। তবে আমরা রাজনৈতিক বিরোধসহ সব বিষয় মাথায় রেখে তদন্ত করে যাচ্ছি।

কত টাকায় কন্ট্রাক্ট হয়েছিল এই প্রশ্নের জবাবে অতিরিক্ত কমিশনার বলেন, মাসুমের নামে ৪-৫টি মামলা রয়েছে। তাকে ওই মামলাগুলো থেকে অব্যাহতি দেয়াসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার কথা ছিল। এ তথ্যগুলো যাচাই করা হচ্ছে। এ ঘটনার সঙ্গে জড়িত কাউকেই ছাড় দেয়া হবে না।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাসুমের বাবা স্কুল শিক্ষক। সে একটি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাফিক্স ডিজাইনে পড়ালেখা করেছে। মামলা থাকায় সে আতঙ্কে গ্রামে যেতে পারতো না। এটি নিয়ে সবসময় হতাশাগ্রস্তও থাকতো।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর শাহজাহানপুরে ইসলামী ব্যাংকের পাশে বাটার শোরুমের সামনে আওয়ামী লীগ নেতা টিপুকে গুলি করে হত্যা করা হয়। এ সময় গাড়ির পাশে রিকশায় থাকা সামিয়া আফরান প্রীতি নামের এক কলেজছাত্রীও নিহত হন। তবে ওই কলেজছাত্রী সন্ত্রাসীদের গুলিতে, নাকি অন্য কারো গুলিতে নিহত হয়েছেন, তা নিয়ে তদন্ত চলছে। এ ছাড়া টিপুর গাড়িচালক মুন্নাও গুলিবিদ্ধ হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App