×

সাহিত্য

বিশ্বনাট্য দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ১০:২১ পিএম

বিশ্বনাট্য দিবস উদযাপন

বিশ্বনাট্য দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। ছবি: ভোরের কাগজ

বর্ণাাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা প্রদান, নৃত্য পরিবেশন ও সরোদ বাদনের মধ্য দিয়ে গতকাল রবিবার শিল্পকলা একাডেমিতে উদযাপিত হলো বিশ্ব নাট্য দিবস ২০২২। বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গ্রুপ থিয়েটার ফেডারেশান ও পথনাটক পরিষদের যৌথ আয়োজনে উদযাপিত হয় দিবসটি। বিকাল ৫টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। বাহারি রঙের পোষাাক ও রঙ বেরঙের পোস্টার ও ফেস্টুন হাতে নিয়ে বাদ্যির তালে তালে শোভাযাত্রাটিতে অংশ নেয় রাজধানীর নাট্যকর্মীরা।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান ফটক থেকে শুরু করে চারপাশ প্রদক্ষিণ করে মৎস্য ভবন হয়ে শোভাযাত্রাটি পুনরায় শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। এরপর সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় মূল পর্ব। এ পর্বের শুরুতেই জাতীয়সঙ্গীত পরিবেশিত হয়।

মূল মিলনায়তনের আলোচনায় প্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব, অভিনেতা ও নির্দেশক আতাউর রহমান। এতে বিশেষ অতিথি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।

দিবসের বাণী পাঠ করেন নাট্যজন লাকী ইনাম ও আফরোজা বানু। শুভেচ্ছা বক্তৃতা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমণ্ডলীর সদস্য অনন্ত হিরা , পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল চন্দন রেজা।

এবারের বিশ্ব নাট্য দিবসের বার্তা প্রেরণ করেন আমেরিকারর অপেরা থিয়েটার ও উৎসব পরিচালক নাট্যজন পিটার সেলার্স। ৬০ এর দশকের গ্রুপ থিয়েটার চর্চার সাথে সম্পৃক্ত এবং এদেশে গ্রুপ থিয়েটার চর্চার অগ্রসৈনিক নাট্যজন মাসুদ আলী খান এবং আরহাম আলোকে বিশ্ব নাট্য দিবস সম্মাননা প্রদান করা হয়।

এদিকে মঙ্গলবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে চারদিনব্যাপি জাতীয় গণসঙ্গীত উৎসব। এটি উৎসবের তৃতীয় আসর। একাডেমির উন্মুক্ত চত্ত্বরের এই উৎসবে অংশ নেবে ঢাকার বাইরের ১৬টি গণসঙ্গীতের দলসহ মোট ৪০টি দল। এছাড়াও থাকছে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী, ঢাকার এবং ঢাকার বাইরের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পীদের পরিবেশনা। সঙ্গীতের পাশাপাশি থাকছে দলীয় নৃত্য। উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ।

গতকাল রবিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনু ষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান এই আয়োজনের সাথে সংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত বিষয় তুলে ধরেন উৎসবের সমন্বয়কারী মানজার চৌধুরী সুইট। আরও বক্তৃতা করেন উৎসবের আহ্বায়ক গোলাম কুদ্দুছ। ১ এপ্রিল শেষ হবে চারদিনের এই উৎসব। প্রয়াত গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের স্মৃতির প্রতি এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App