×

সারাদেশ

ফেনী নদীর চর দখলে চলছে মহোৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০২:১৯ পিএম

ফেনী নদীর চর দখলে চলছে মহোৎসব

পানি উন্নয়ন বোর্ডের অসাধু কর্মকর্তাদের মদদে সরকারি এসব খাস জায়গা দখল করে মৎস্যখামার করছে দখলকারীরা। ছবি: ভোরের কাগজ

ফেনী নদীর সোনাগাজী মুহুরী প্রজেক্ট এলাকায় জেগে উঠা হাজার একর জমি দখল করে নিচ্ছেন কয়েকজন ভূমিদস্যু। পানি উন্নয়ন বোর্ডের অসাধু কর্মকর্তাদের মদদে সরকারি এসব খাস জায়গা দখল করে মৎস্যখামার করছে দখলকারীরা।

জানা যায়, মুহুরী রেগুলেটর এর পশ্চিম পাশে ছোটস্লুইজ এর দক্ষিনে রাতের আঁধারে স্কেভেটর দিয়ে বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ডের খাল ও ফেনী নদীর জেগে উঠা খাস জমির জবর দখল করছে প্রভাবশালী একটু ভূমিদস্যু চক্র। এই বাঁধের কারণে পানি নিষ্কাশন বাধাগ্রস্থ হয়ে খোয়াজের লামছি চরের হাজার হাজার একর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে এখানকার কৃষকরা আশংকা করছেন।

খালে বাঁধ দেয়ার ঘটনায় পানি উন্নয়ন বোর্ডের কতিপয় অসাধু কর্মকর্তাদের যোগসাজস থাকতে পারে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

এলাকাবাসি জানান, রাত ১১টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত দুইটি স্কেভেটর দিয়ে মাটি কেটে বাঁধ নির্মাণ করা হচ্ছে। কারা এই মাটি কাটছে এই বিষয়ে ভয়ে মুখ খুলছেনা কেউ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কৃষক জানান, স্থানীয় ৪/৫ জন ভূমিদস্যু প্রশাসন ও পাউবোর কর্মকর্তাদের ম্যানেজ খাল এবং চর দখল করছে।

খালে বাঁধ নির্মাণের বিষয়ে মুঠো ফোনে জানতে চাইলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ফেনীর উপ-বিভাগীয় প্রকৌশলী নুর নবী বলেন, বিষয়টি নিয়ে এখনো কেউ অভিযোগ করেনি, সরেজমিন পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সোনাগাজীর নির্বাহি ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) লিখন বনিক জানান, সরকারি খাস ভূমি দখল কিংবা পানি নিষ্কাশনের খালে বাঁধ দেয়ার কোনো সুযোগ নেই। ভূমি ও খাল উদ্ধারে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App