×

জাতীয়

করোনাকালে স্কুল থেকে ঝরে পড়েছে ৮৯ শতাংশ শিশু শ্রমিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২২, ০৮:০০ পিএম

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর শ্রমে যুক্ত শিশুর সংখ্যা বেড়েছে। তবে তাদের আয় অর্ধেকে নেমে গেছে। সেই সঙ্গে বেড়েছে এসব শিশুদের স্কুল থেকে ঝরে পড়ার হারও। সংক্রমণ শুরুর আগে ৫৭ শতাংশ শিশু শ্রমিক স্কুলে যেতো। সংক্রমণের পর এই সংখ্যা সংখ্যা ৮৯ শতাংশ।

এডুকো বাংলাদেশ পরিচালিত শিশুশ্রমের উপর জরিপে এমন তথ্যই উঠে এসেছে। ঢাকা শহরের মোট ৪৪৩ জন শিশুশ্রমিকের কাছে থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়। জরিপের তথ্য বলছে, করোনার কারণে পরিবারের আয় কমে যাওয়ায় প্রায় ৫৬ শতাংশ শিশু শ্রমিক সংসারে বাবা-মাকে সহায়তা করার জন্য বিভিন্ন কাজ করেছে। প্রায় ৫৩ শতাংশ শিশু শ্রমিক লকডাউনের সময় কোনো কাজ করার সুযোগ পায়নি। ফলে তাদের জীবন ধারণ খুবই কঠিন ছিল। প্রায় ২৭ শতাংশ শিশু শ্রমিকের আয় অর্ধেকে নেমে গিয়েছে।

রবিবার (২৭ মার্চ) রাজধানীর একটি হোটেলে এডুকো বাংলাদেশ আয়োজিত ‘বাংলাদেশের শিশুশ্রম: অভিজ্ঞতা ও করনীয়’ বিষয়ক এক আলোচনা অনুষ্ঠানে করোনাকালীন সময়ে এবং এর পরবতী সময়ে শিশুশ্রমের পরিস্থিতির উপর এই জরিপের ফলাফল তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মো আশরাফ আলী খান খশরু। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। এছাড়াও এডুকো বাংলাদেশের ডিরেক্টর অফ প্রোগ্রামস ফারজানা খান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা, আইএলও প্রতিনিধি সহ অনেকেই আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনা মহামারী বিভিন্ন পরিবাররে এক অস্থিরতা তৈরি করেছে। এতে অনেকেই পারিবারিক উপার্জন বাড়ানোর জন্য শিশুশ্রমের আশ্রয় নিচ্ছে। যেহেতু স্কুল এখনো বন্ধ রয়েছে, অনেক শিশুই তাদের এই সময়ের ব্যবহার এবং সেই সাথে অতিরিক্ত উপার্জনের জন্য শিশুশ্রমের সঙ্গে যুক্ত হতে বাধ্য হতে পারে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে, সরকার ২০২৫ সালের মধ্যে সব ধরণের শিশুশ্রম নির্মূলের লক্ষ্য নির্ধারণ করেছে। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য আমাদের নিশ্চিত করতে হবে যেনো কোন শিশু বাধ্যতামূলক পড়াশুনা শেষ না করা পর্যন্ত কোনো ধরণের শিশু শ্রমের সঙ্গে জড়িত না হয়। এই ব্যবস্থাটি কঠোরভাবে আইন দ্বারা নিয়ন্ত্রণ করা উচিত। শিশুশ্রম নিরসনে প্রয়োজন সরকার ও বেসরকারি সংস্থার সমন্বিত উদ্যোগ। এছাড়া শিশুশ্রমের সঠিক পরিসংখ্যান শিশুশ্রম নিরসনে অনেক গুরুত্বপূণ ভূমিকা রাখবে বলেও মত দেন অতিথিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App