×

জাতীয়

ব্রিটিশ পার্লামেন্টে গণহত্যার স্বীকৃতির প্রস্তাব বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২২, ০৬:১৫ পিএম

ব্রিটিশ পার্লামেন্টে গণহত্যার স্বীকৃতির প্রস্তাব বাংলাদেশের

শুক্রবার লন্ডনে বাংলাদেশ হাই কমিশন ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) যৌথ উদ্যোগে বাংলাদেশ গণহত্যা দিবসের ৫১তম বার্ষিকীর স্মরণ অনুষ্ঠানে ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতির প্রস্তাব করেছে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম। ছবি: সংগৃহীত

এবার ব্রিটিশ পার্লামেন্টে ১৯৭১ সালের পাকিস্তানি বাহিনীর গণহত্যার স্বীকৃতির প্রস্তাব গ্রহণের আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম। লন্ডনে বাংলাদেশ হাই কমিশন ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) যৌথ উদ্যোগে শুক্রবার বাংলাদেশ গণহত্যা দিবসের ৫১তম বার্ষিকীর স্মরণ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

আজ শনিবার (২৬ মার্চ) হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ১৯৭১ সালের এপ্রিল মাসে যুক্তরাজ্যের ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান স্যার পিটার শোর পূর্ব পাকিস্তানে সংঘটিত নৃশংসতার নিন্দা জানিয়ে ব্রিটিশ পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপন করেন। পরে ২৩৩ জনেরও বেশি ব্রিটিশ ক্রস-পার্টি সদস্য পূর্ব বাংলায় গণহত্যার অবসান ও বাংলাদেশের স্বীকৃতির আহ্বান জানিয়ে আরেকটি প্রস্তাব আনেন।

আর এ প্রেক্ষাপটে অনুষ্ঠানে বাঙালি গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিয়ে ব্রিটিশ পার্লামেন্টে নতুন করে আরেকটি প্রস্তাব গ্রহণের জন্য ব্রিটিশ পার্লামেন্টেরিয়ানদের প্রতি আহ্বান জানান হাই কমিশনার। পাশাপাশি ব্রিটিশ ও বিভিন্ন আন্তর্জাতিক গণহত্যা জার্নালে বাঙালি গণহত্যার ওপর প্রকাশনা বাড়ানোর ক্ষেত্রে ব্রিটিশ পার্লামেন্টারিয়ান ও গবেষকদের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দেন তিনি। ২৫ মার্চকে বাংলাদেশের গণহত্যা দিবস হিসেবে ঘোষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানিয়ে হাইকমিশনার বলেন, এখন আমাদের দায়িত্ব হচ্ছে ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যার বিষয়ে বৈশ্বিক সচেতনতা তৈরি করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App