×

শিক্ষা

দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২২, ০৮:৩৭ পিএম

দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত

শনিবার মহান স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন এবং নটর ডেম বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষা কার্যক্রম উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। ছবি: ভোরের কাগজ

দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত
দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত
দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত
দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত
দেশের মাটিতে লেগে আছে শহীদদের রক্ত: শ্যামল দত্ত

বাংলাদেশের যেকোনো জায়গা থেকে একটু মাটি নেবেন, সেখানে দেখবেন শহীদের রক্ত লেগে আছে। স্বাধীনতার জন্য পৃথিবীর আর কোনো জাতিকে এমনভাবে রক্ত দিতে হয়নি। এ মন্তব্য করে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেছেন, বাঙালির ঐতিহাসিক একটি দিন হলো ২৬ মার্চ। আজকে একদিকে আমরা যেমন আনন্দ করছি, অন্যদিকে বহু পরিবারে কিন্তু কান্নাও আছে। কান্না আছে কারণ এদেশের এমন কোনো পরিবার নেই যে পরিবার থেকে একজন না একজন শহীদ হয়েছেন। পৃথিবীতে আর কোনো জাতি পাওয়া যাবে না যারা মাতৃভূমির জন্য ৩০ লাখ জীবন দিয়েছেন। প্রায় ৫ লাখ নারী নির্যাতনের শিকার হয়েছেন।

শনিবার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস, বঙ্গবন্ধুর জন্মদিন এবং নটর ডেম বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষা কার্যক্রম উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নটর ডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি সিএসসির সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সদস্য, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের পর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ব্রিটিশবিরোধী আন্দোলনে বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের দেশপ্রেমের কথা উল্লেখ করে শ্যামল দত্ত শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামের কথা তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রবল দেশপ্রেম রয়েছে যা তিনি জীবনের প্রতিটি সিদ্ধান্তের মাধ্যমে জাতিকে জানিয়ে দিয়েছেন। স্বাধীনতা অর্জনের জন্য বছরের পর বছর সংগ্রাম করেছেন। তার স্ত্রী ফজিলাতুন্নেসা মুজিব তাকে অনেক অনুপ্রাণিত করেছেন। বঙ্গবন্ধু ১৯৪৮ সাল থেকে ভাষাভিত্তিক আন্দোলনের সূচনা করেন যা ১৯৫২ সালে ভাষা আন্দোলনে রূপ নেয়।

বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে ভোরের কাগজ সম্পাদক বলেন, আমরা রাজনৈতিকভাবে স্বাধীনতা লাভ করেছি, কিন্তু অর্থনৈতিক স্বাধীনতা যদি লাভ না করি রাজনৈতিক স্বাধীনতা মিথ্যে হয়ে যাবে।

নটর ডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে আমরা সেই সব সাহসী নরনারীকে স্মরণ করি, যারা তাদের জীবন দিয়েছেন, সম্ভ্রম হারিয়েছেন এবং যারা মুক্তিযুদ্ধের সময় অত্যাচারী পাকিস্তানের হাত থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্য সেই মুহূর্তে যা যা প্রয়োজন তা করেছিলেন। সেই ত্যাগী, প্রকৃত নায়করা আমাদের অনুপ্রেরণা এবং আমরা আশা করি আমাদের শিক্ষার্থীরা তাদের মতো দেশপ্রেম ধারণ করবে।

বিকেলে দ্বিতীয় অধিবেশনে সহশিক্ষা কার্যক্রম দিবস ২০২২ উদযাপনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের সাতটি ক্লাব এবং ইংরেজি ভাষা কেন্দ্র তাদের নিজস্ব স্টল স্থাপন করে। শিক্ষার্থীরা স্টলসহ, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ নিজেরা সাজিয়ে বিশ্ববিদ্যালয় এলাকায় আনন্দঘন পরিবেশ সৃষ্টি করেছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও সিএসসি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সবসময় সহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে। আশা করছি ভবিষ্যৎ প্রতিযোগিতামূলক বিশ্বে খাপ খাইয়ে নিতে শিক্ষার্থীদের সহশিক্ষামূলক কাজে অংশগ্রহণের অভিজ্ঞতা তাদের প্রেরণা যোগাবে এবং সাহায্য করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App