×

আন্তর্জাতিক

কাগজস্বল্পতা ও মূল্যবৃদ্ধিতে শ্রীলঙ্কায় পত্রিকা ছাপানো বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২২, ০৭:৩৬ পিএম

কাগজস্বল্পতা ও মূল্যবৃদ্ধিতে শ্রীলঙ্কায় পত্রিকা ছাপানো বন্ধ

প্রতীকী ছবি

কাগজস্বল্পতা ও মূল্যবৃদ্ধির কারণে পত্রিকা প্রকাশ করতে পারেনি শ্রীলঙ্কার দুটি পত্রিকা। ইংরেজি দৈনিক ‘দ্য আইল্যান্ড’ ও তার সহ-প্রতিষ্ঠান সিংহলিজ পত্রিকা ‘দিবায়িনা’ ছাপানো বন্ধ হয়ে গেছে। দেশটির ইতিহাসে বৈদেশিক মুদ্রা বিনিময়ের সবচেয়ে বড় সংকটের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এক বিবৃতিতে উপালি নিউজপেপার লিমিটেড উল্লেখ করেছে, দুঃখের সঙ্গে আমরা আমাদের পাঠকদের জানাচ্ছি যে কাগজস্বল্পতার কারণে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত দ্য আইল্যান্ডের ছাপা সংস্করণ প্রকাশ বন্ধ রাখতে বাধ্য হচ্ছি।

১৯৮১ সালের অক্টোবর থেকে ‘দ্য আইল্যান্ড’ পত্রিকা প্রকাশিত হয়ে আসছে। এখন থেকে পত্রিকাটি ই-পেপার হিসেবে প্রকাশিত হবে।

করোনাভাইরাস মহামারিতে পর্যটন খাত ও প্রবাসী আয়ে ধ্বস নামায় বৈদেশিক মুদ্রা বিনিময়ের সবচেয়ে বড় সংকটে পড়েছে শ্রীলঙ্কা। চলতি মাসের শুরুর দিকে সরকার মার্কিন ডলারের বিপরীতে রুপি বিনিময়ের ক্ষেত্রে ভাসমান মুদ্রানীতি গ্রহণ করলে কাগজ আমদানির খরচ উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে যায়। এমনকি বৈদেশিক মুদ্রা বিনিময়ের এ সংকটে জ্বালানি সংকটেও পড়েছে দেশটি। এর কারণে হাজারো মানুষ ঘণ্টার পর ঘণ্টা ফিলিং স্টেশনের সামনে দাঁড়িয়ে থাকছেন। প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংও হচ্ছে।

একইসঙ্গে মুদ্রা বিনিময় সংকটের কারণে আমদানি বিধিনিষেধ থাকায় শ্রীলঙ্কায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের স্বল্পতাও দেখা দিয়েছে। এখন অর্থনীতি পুনরুদ্ধারে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শরণাপন্ন হওয়ার বিষয়ে ভাবছে দেশটি। পাশাপাশি ভারতের সহযোগিতাও চেয়েছে শ্রীলঙ্কা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App