×

আন্তর্জাতিক

ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে পোল্যান্ডে মুখোমুখি বৈঠক বাইডেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২২, ০৭:১৯ পিএম

ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে পোল্যান্ডে মুখোমুখি বৈঠক বাইডেনের

শনিবার পোল্যান্ডেে ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের মুখোমুখি বৈঠক হয়। ছবি: সংগৃহীত

পোল্যান্ডে ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে মুখোমুখি বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসনের পর এটি দেশটির মন্ত্রীদের সঙ্গে বাইডেনের প্রথম মুখোমুখি বৈঠক।

ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ উপস্থিত ছিলেন।

বিবিসির খবরে বলা হয়, পোল্যান্ডে বাইডেনের সঙ্গে ইউক্রেনের মন্ত্রীদের বৈঠকে রুশ সেনাদের হামলা ঠেকাতে কি ধরনের পদক্ষেপ নেয়া যায় সে বিষয়েই আলোচনা হয়েছে। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ড সফরে আসেন। এরমধ্যেই তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দোদার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এরপর থেকে দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে হামলা ও গুলিবর্ষণ শুরু করে পুতিনশাসিত দেশ রাশিয়া। জাতিসংঘ বলেছে, ৩৫ হাজারের বেশি বেসামরিক লোক ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App