×

জাতীয়

ইউক্রেন ইস্যুতে অবস্থান পরিবর্তন কোনো চাপের মুখে নয়: পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২২, ০২:৩১ পিএম

কোনো চাপের মুখে জাতিসংঘে ইউক্রেনের পক্ষে বাংলাদেশ ভোট দেয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। মন্ত্রী বলেন, ইউক্রেনকে মানবতার পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। এই ইস্যুতে অবস্থান পরিবর্তন হয়নি, কোনো চাপের মুখে বাংলাদেশ অবস্থান পরিবর্তন করেনি।

শুক্রবার (২৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে রাজধানীর আগারগাওঁয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘের ভোট ছিল মানবিক সহায়তার জন্য, ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত মানুষের পক্ষে, তাই বাংলাদেশ তাদের পক্ষে ভোট দিয়েছে।

আব্দুল মোমেন বলেন, এখন যুদ্ধে বড় দেশগুলো ছোটদের অকারণ টানাটানি করে যা অনুচিত। রূপপুর পারমাণবিক প্রকল্প কিভাবে চালিয়ে নেওয়া যায়, তা নিয়ে ভাবনা চিন্তা চলছে। জাতিসংঘের প্রথম প্রস্তাবে রাশিয়াকে একতরফাভাবে দোষারোপ করা হয়েছিল, তাই বাংলাদেশ তখন সমর্থন দেয়নি।

তিনি বলেন, বাংলাদেশ সব সময় যুদ্ধের বিরুদ্ধে, শান্তির পক্ষে। তাই মানবিক কারণে সমর্থন দিয়েছে বাংলাদেশ। দেশের মঙ্গলের জন্য যা করার তাই করবে সরকার। কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না। নির্যাতিতদের পক্ষে বাংলাদেশ। নির্যাতিত, আহতদের সুযোগ সুবিধার পক্ষে। এ সময় মন্ত্রী জানান, গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা চালিয়ে যাচ্ছে। যারা এটিকে সমর্থন দিচ্ছেন তাদেরকে ধন্যবাদ জানান তিনি।

মোমেন আরও বলেন, মানবিক কারণে রোহিঙ্গাদের সুযোগ দিয়েছিল বাংলাদেশ সরকার। আমরা যখন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ পালন করছি, ঠিক তখন জাতীয় গণহত্যা দিবস পালন করছি। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App