×

রাজধানী

রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিতে মাঠে থাকবে ১০ ভ্রাম্যমাণ আদালত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২২, ০১:২৬ পিএম

রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিতে মাঠে থাকবে ১০ ভ্রাম্যমাণ আদালত

বৃহস্পতিবার সকালে পবিত্র রমজান উপলক্ষে স্বাস্থ্য বিধি অনুসরণ করে ইফতার প্রস্তুতকরণ ও বিপণনে জড়িত ব্যবসায়ীদের নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতামূলক কর্মশালায় মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

পবিত্র রমজানে নগরে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ১০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে গুলশানে ডিএনসিসির নগর ভবনের হল রুমে এক কর্মশালায় মেয়র এ কথা জানান। 'পবিত্র রমজান উপলক্ষে স্বাস্থ্য বিধি অনুসরণ করে ইফতার প্রস্তুতকরণ ও বিপণনে জড়িত ব্যবসায়ীদের নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতামূলক কর্মশালার' আয়োজন করে ডিএনসিসি। কর্মশালায় মিরপুর, মোহাম্মদপুর, কারওয়ান বাজার, মহাখালীর দুই শতাধিক রেস্তোরাঁ মালিক এবং কর্মী অংশ নেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য কর্মশালার এই আয়োজন খুবই দরকার ছিল। কারণ, আমরা কোনো রেস্তোরাঁকে জরিমানা করতে চাই না। আমরা রেস্তোরাঁ মালিকদের পুরস্কার দিতে চাই। সবাই মিলে চেষ্টা করলে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবো। মেয়র বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে জনসচেতনতামূলক প্রচারণা দরকার। এ জন্য এক রেস্তোরাঁর মালিক আরেক রেস্তোরাঁয় গিয়ে ভুল ধরিয়ে দিতে হবে। এভাবে প্রত্যেককে সচেতন করতে হবে।

নিরাপদ খাদ্য নিশ্চিত করতে না পারলে আমাদের পরবর্তী প্রজন্ম সুস্থ থাকবে না জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে না পারলে আমাদের আত্মীয় স্বজনরা অসুস্থ হয়ে যাবে। তবে নগরে অনেক রেস্টুরেন্ট ভালো আছে। কিন্তু চটপটি, পরোটার দোকানগুলোতে নিরাপদ খাদ্য নেই। এগুলোতে বিশেষ নজর দিতে হবে।

ষ্ট্রিট ফুড নিরাপদ নিশ্চিতে ডিএনসিসি এলাকায় ১০০টি নিরাপদ খাদ্যের গাড়ি নামানো হবে জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, এই গাড়িগুলো হিজরা, বিধবা, অসহায় নারীদের দেওয়া হবে। এসব গাড়িতে কিউআর কোড থাকবে। এর মাধ্যমে আমরা দেখবো, তারা কীভাবে খাদ্য তৈরি করে। এটা সফল হলে আরও ১০০টি ষ্ট্রিট ফুডের গাড়ি দেওয়া হবে। এভাবে মানসম্মত খাবার নিশ্চিত করতে চাই।

ঢাকা আদরের শহর উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, এই শহরে নিরাপদ খাদ্য নিশ্চিত এবং যানজট নিরসন আমাদের দায়িত্ব। আমরা এই শহর ভালোবাসব। তারপর কেউ রমজানে খাদ্যে ভেজাল দিলে আইনের যত ধারা আছে, তার প্রয়োগ করা হবে। পৃথকভাবে ডিএনসিসির ১০টি অঞ্চলিক কর্মকর্তারা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. কাইউম সরকার, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, এফ এ এ এর চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার জন টেইলর প্রমূখ বক্তব্য দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App