×

আন্তর্জাতিক

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২২, ০৩:২০ পিএম

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

বুধবার দীর্ঘদিনের বান্ধবী স্টেলা মারিসকে বিয়ে করেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

দুই ছেলের সঙ্গে স্টেলা মারিস

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

জুলিয়ান অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা মারিস

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

জুলিয়ান অ্যাসাঞ্জকে বিয়ে করে ফেরার পথে বাবা ও ভাইয়ের সঙ্গে স্টেলা মারিস

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের অন্যরকম বিয়ে

বাবা, ভাই ও দুই ছেলের সঙ্গে স্টেলা মারিস

পূর্ব লন্ডনের বেলমার্শ কারাগারের কঠোর নিরাপত্তাবলয়ের মধ্যেই চারজন অতিথি, দুজন সাক্ষী ও দুজন নিরাপত্তরক্ষীর উপস্থিতিতে বিয়ে করে ফেললেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ (৫০) ও তার দীর্ঘদিনের বান্ধবী স্টেলা মরিস (৩৮)। বুধবার (২৩ মার্চ) বহুল আলোচিত এ প্রণয় জুটি পরিণয় জুটিতে রূপ পায়। খবর রয়টার্স, দ্য গার্ডিয়ান ও স্কাই নিউজের।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স তাদের পরিণয়ের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে। এসব ছবিতে স্টেলার পাশাপাশি অ্যাসাঞ্জের বাবা, ভাই ও দুই ছেলেসহ অন্যান্য অতিথিদের দেখা যায়। শুধু নেই জুলিয়ান অ্যাসাঞ্জ নিজে।

[caption id="attachment_341569" align="aligncenter" width="700"] জুলিয়ান অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা মারিস[/caption]

এসময় জুলিয়ান অ্যাসাঞ্জকে বন্দী করে রাখাকে ‘নিষ্ঠুর’ ও ‘অমানবিক’ বলে বর্ণনা করেন স্ত্রী স্টেলা মারিস। তিনি বলেন, একে অপরের প্রতি ভালবাসাই আমাদের বয়ে নিয়ে যাচ্ছে। সে (অ্যাসাঞ্জ) আশ্চর্য একটা মানুষ।

[caption id="attachment_341568" align="aligncenter" width="700"] দুই ছেলের সঙ্গে স্টেলা মারিস[/caption]

দীর্ঘদিন ধরে গোপনীয় সামরিক ও কূটনৈতিক নথি ফাঁসের ঘটনায় বিচারের জন্য তাকে যুক্তরাষ্ট্রে ফেরত দেয়ার অনুরোধ করা হচ্ছে। ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে বিশ্বে ব্যাপক আলোচিত হন অস্ট্রেলিয়ার এ নাগরিক। এসব নথিতে মার্কিন বাহিনীর বিরুদ্ধে আফগান যুদ্ধ সংশ্লিষ্ট ৭৬ হাজার ও ইরাক যুদ্ধ সংশ্লিষ্ট আরও ৪০ হাজার নথি ছিল। যা যুক্তরাষ্ট্রকে চরম বেকায়দায় ফেলে দেয়।

[caption id="attachment_341570" align="aligncenter" width="700"] জুলিয়ান অ্যাসাঞ্জকে বিয়ে করে ফেরার পথে বাবা ও ভাইয়ের সঙ্গে স্টেলা মারিস[/caption]

এরপর সুইডেনে যৌন নিপীড়নের এক মামলায় গ্রেপ্তার হওয়ার পর লন্ডনের আদালত থেকে জামিন পোয়েছিলেন অ্যাসাঞ্জ। কিন্তু সুইডেনের হাতে তুলে দেয়া হতে পারে, এ আশঙ্কায় ২০১২ সালে তিনি পালিয়ে লন্ডনে একুয়েডর দূতাবাসে আশ্রয় নেন। পরে সুইডেনের সেই মামলা খারিজ হয়ে যায়।

[caption id="attachment_341571" align="aligncenter" width="700"] বাবা, ভাই ও দুই ছেলের সঙ্গে স্টেলা মারিস[/caption]

সাত বছর লন্ডনে কাটানোর পর ২০১৯ সালের এপ্রিলে আবার গ্রেপ্তার হন জুলিয়ান অ্যাসাঞ্জ। আইনজীবী স্টেলা মরিসের সঙ্গে তার পরিচয় হয় ২০১১ সালে। ২০১৯ সালে জামিনের শর্তভঙ্গের অভিযোগে কারাগারে যাওয়ার পর তাদের প্রেমের বিষয়টি প্রকাশ্যে আসে। এর আগে অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে থাকার সময়ই তাদের দুই ছেলের জন্ম হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App