×

অর্থনীতি

শিল্প একাডেমিয়ার প্রয়োজনীয়তা আগের চেয়ে বেশি: বিজিএমইএ সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ০৮:৫১ পিএম

শিল্প একাডেমিয়ার প্রয়োজনীয়তা আগের চেয়ে বেশি: বিজিএমইএ সভাপতি

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

পোশাক শিল্পের উন্নয়নে, বিশেষ করে শিল্পে সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রগুলো চিহ্নিত করে জ্ঞান ও দক্ষতার মাধ্যমে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় শিল্প একাডেমিয়া সহযোগিতা আরও বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, শিল্পের পরিবর্তনশীল গতি-প্রকৃতির জন্য এখন শিল্প-একাডেমিয়ার প্রয়োজনীয়তা আগের চেয়ে অনেক বেশি।

আজ বুধবার (২৩ মার্চ) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে কোপেনহেগেন বিজনেস স্কুলের অধ্যাপক পিটার লুন্ড-থমসেন এবং ডারহাম ইউনিভার্সিটির অধ্যাপক গ্যাভিন ব্রিজের সঙ্গে বৈঠকে ফারুক হাসান একথা বলেন। বিজিএমইএর সহ-সভাপতি মিরান আলী বৈঠকে উপস্থিত ছিলেন।

অধ্যাপকরা বিজিএমইএ সভাপতিকে জানান, কোপেনহেগেন বিজনেস স্কুল, ডারহাম ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি যৌথভাবে জলবায়ু পরিবর্তন, বিশেষ করে জলবায়ু কার্যক্রমের ওপর একটি গবেষণা পরিচালনা করছে। যার অর্থায়ন করছে ডানিডা ফেলোশিপ সেন্টার।

তারা বাংলাদেশের পোশাক শিল্পের একাডেমিক রেফারেন্স ডকুমেন্টেশন তৈরি করতে বিজিএমইএর সক্রিয় সহযোগিতা কামনা করেন। এই গবেষণায় তারা নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং সবুজ শিল্পায়ন প্রভৃতি ক্ষেত্রে পোশাক শিল্পের অর্জনগুলো নথিভূক্ত করতে চায়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক শিল্প নিরাপদ কর্মক্ষেত্র, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রগুলোতে দৃষ্টান্তমূলক অগ্রগতি অর্জন করেছে। তিনি বলেন, তবে শিল্পের এই উৎসাহব্যাঞ্জক গল্পগুলোর মধ্যে অনেকগুলোই বিশ্ববাসী এখনও ভালোভাবে জানে না। এখানে শিল্প-একাডেমিয়ার সহযোগিতা শিল্পের এসব সাফল্যের গল্পগুলো নথিভূক্ত করে শিল্প সম্পর্কে বিভ্রান্তিমূলক ও নেতিবাচক ধারনার অবসান ঘটাতে এবং সেইসাথে অন্যদেরকেও শিল্পের অনুকরণীয় পদক্ষেপগুলো অনুসরণ করতে অনুপ্রাণিত করতে পারে। তিনি অধ্যাপকগনকে বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে গবেষণা পরিচালনার জন্য বিজিএমইএ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App