×

জাতীয়

যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর: পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ০৪:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর: পররাষ্ট্রমন্ত্রী

বুধবার সকালে আসন্ন শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিতব্য পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল অংশগ্রহণের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক গভীর বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মন্ত্রী বলেন, দুই দেশই নীতিগতভাবে গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। সুখে-দুখে যুক্তরাঅষ্ট্র আমাদের পাশে রয়েছে।

বুধবার (২৩ মার্চ) সকালে আসন্ন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিতব্য পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর ভার্চুয়াল অংশগ্রহণের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

আসন্ন বিমসটেক শীর্ষ সম্মেলন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও সেখানে কথা বলেন। ড. মোমেন বলেন, গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক তৈরি হয়েছে। আগামী ৫০ বছরে এই সম্পর্ক আরো গভীর হবে।

তিনি আরও বলেন, উভয় দেশই গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা গত ১৩ বছরে গণতন্ত্রের পথে এগিয়ে চলেছি। জনগণ এখন ভোট দিতে পারছে। অনেক দেশে মাত্র ২৬ শতাংশ ভোট পড়ে, তবে আমাদের এখানে ৮০ শতাংশ লোক ভোট দিয়ে থাকে। ভোট ও গণতন্ত্রের জন্য আমাদের লোকদের মানসিকতা রয়েছে।

এ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য হিসেবে পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব, প্রধানমন্ত্রীর দপ্তরের প্রতিনিধি ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ হাইব্রিড মোডে অংশগ্রহণ করবেন। শীর্ষ সম্মেলনের অব্যবহিত পূর্বে ২৯ মার্চ ১৮তম বিমসটেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভা (হাইব্রিড মোডে) এবং ২৮ মার্চ ২২তম বিমসটেক ঊর্ধ্বতন কর্মকর্তাদের সভা (পররাষ্ট্র সচিব পর্যায়ের) (হাইব্রিড মোডে) কলম্বোতে অনুষ্ঠিত হবে। উল্লিখিত সভা দুটিতে বাংলাদেশ প্রতিনিধিদল ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে অংশগ্রহণ করবে।

পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ। শীর্ষ সম্মেলনে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির স্বাগত বক্তব্য শেষে বিমসটেকভুক্ত সদস্য দেশসমূহের রাষ্ট্র/সরকারপ্রধানগণ বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে বক্তব্য প্রদান করবেন। এ শীর্ষ সম্মেলনে বিমসটেক সদস্য দেশসমূহের রাষ্ট্র/সরকারপ্রধানগণ বিমসটেক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য প্রদান করবেন এবং বিমসটেক অঞ্চলের জনগণের জীবনযাত্রার মানোন্নয়নসহ এ অঞ্চলকে আর্থ-সামাজিকভাবে আরও উন্নত, টেকসই ও শান্তিপূর্ণ হিসেবে গড়ে তোলার বিষয়ে দিকনির্দেশনা প্রদান করবেন বলে আশা করা যাচ্ছে। বিমসটেকের আওতায় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, মুক্ত বাণিজ্য অঞ্চল কার্যকরকরণ, যোগাযোগ মহাপরিকল্পনা অনুমোদন, বিদ্যুৎ গ্রিড সংযুক্তকরণ, জ্বালানি সহযোগিতা, নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, কৃষি, সংস্কৃতি প্রভৃতি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার অগ্রগতি পর্যালোচনা করবেন ও এসব বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেবেন বলে প্রস্তাবনা আছে। উপরন্তু, বিমসটেক নেতৃবৃন্দের উপস্থিতিতে বর্তমান সরকারের নেতৃত্বে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জিত অভূতপূর্ব উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরারও সুযোগ সৃষ্টি হবে।

সার্বিক বিবেচনায় আসন্ন বিমসটেক শীর্ষ সম্মেলন এবং এর অব্যবহিত পূর্বের সংশ্লিষ্ট সভাসমূহ বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে ২৫ বছর অতিক্রম করা বিমসটেক ফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সবসময় আঞ্চলিক সহযোগিতায় বিশ্বাসী। সফল কূটনৈতিক সাফল্যের অংশ হিসেবে ২০১৪ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় উদ্বোধন করেন। বঙ্গোপসাগরীয় অঞ্চলের ভৌগলিক স্বাতন্ত্র্য, বিপুল প্রাকৃতিক ও মানবসম্পদ, ঐতিহাসিক সংযোগ এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে বিমসটেক প্রক্রিয়ার মাধ্যমে কাজে লাগিয়ে এ অঞ্চলকে অর্থনৈতিকভাবে আরও উন্নত করে গড়ে তুলতে আসন্ন পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ এবং এর অব্যবহিত পূর্বের সংশ্লিষ্ট সভাসমূহে বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ অত্যন্ত ফলপ্রসূ হবে বলে আশা করা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App