×

সাহিত্য

বোধহীন সমাজের গল্পের নাটক ‘বোধ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ০৮:৪০ পিএম

বোধহীন সমাজের গল্পের নাটক ‘বোধ’

বুধবার জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

একটি বোধহীন সমাজব্যবস্থার নানা অসঙ্গতি নিয়ে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নাটকের দল সংলাপের নাটক ‘বোধ’। এটি ছিল দলের ২৬তম প্রযোজনার নাটক। বুধবার (২৩ মার্চ) জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

মুন্সী প্রেমচাঁদের গল্প অবলম্বনে স্বপন দাসের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন মোস্তফা হীরা। পিতা ঘেসু ও পুত্র মেধো বেঁচে থাকার লড়াইয়ে পর্যুদস্ত। ক্ষুধা তাদের করে তুলেছে অমানবিক, স্বার্থপর পশুসম। বেঁচে থাকার লড়াইয়ে সম্পর্কের বন্ধন কোন কার্যকর ভূমিকা রাখেনা তাদের জীবনে। সামান্য কয়েকটি সিদ্ধ আলু নিয়ে পিতা-পুত্রের লড়াই চলে। নিজের সন্তান-সম্ভবা পুত্রবধূর সামান্য খাবার কেড়ে নিতে ঘিসু উদ্ধুদ্ধ করে পুত্র মেধোকে। মেধোও বোধহীন এক জন্তুর মত কেড়ে নেয় নিজের স্ত্রীর মুখের খাবার।

ক্ষুধা তাদের এমনভাবে তাড়িত করে যে- নিজের পুত্রবধুকে মৃত ঘোষনা দিয়ে কিছু পয়সা পাবার লোভ সামলাতে পারে না ঘিসু। পুত্র মেধোও তা সমর্থণ করে। যেকোন ভাবে বেঁচে থাকাটাই যেন তাদের একমাত্র লক্ষ্য। অবশ্য নাটকের শেষ দৃশ্যে স্বপ্নের ঘোরে ঘিসু-মেধোকে দ্রোহী হতে দেখা যায়। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-মো. হাবীবুর রহমান, মাইনুল ইসলাম, নাঈমা তালুকদার বন্যা, ওয়ালিদ আহমাদ চৌধুরী, মাসুদ আলম বাবু প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App