×

আন্তর্জাতিক

কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জের বিয়ে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ১০:১০ এএম

যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে জুলিয়ান অ্যাসাঞ্জ ও স্টেলা মরিসের বিয়ের বাজনা বাজছে। বুধবার (২৩ মার্চ) সেখানেই তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা রয়েছে। বর্তমানে কারাগারে বন্দি আছেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বিয়েতে মাত্র চারজন অতিথি অংশ নেওয়ার অনুমতি পেয়েছেন। এর বাইরে থাকবেন দুজন সাক্ষী ও দুজন নিরাপত্তাকর্মী।

সম্প্রতি বিয়ে করার অনুমতি চেয়ে কারা গভর্নরের কাছে আবেদন করেন ৫০ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ। অন্যান্য বন্দিদের মতো তার আবেদনটিও আমলে নেওয়া হয়। কারাগারেই বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারবেন তারা, এমনটিই জানায় কারা কর্তৃপক্ষ। জুলিয়ান ও মরিসের দুটি সন্তান রয়েছে।

যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩ অনুযায়ী, যে কোনো বন্দি কারাগারে বিয়ের আবেদন করতে পারেন এবং আবেদন মন্জুর হলে নিজেদের খরচে বিয়ে করতে হবে তাদের।

জানা গেছে, স্বল্প আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে এই প্রেমিক যুগলের।

দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত আইনজীবী স্টেলা নিজেই গত বছর মেইল অন সানডেকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৫ সাল থেকে অ্যাসাঞ্জের সঙ্গে তার সম্পর্কের কথা জানান এবং তাদের দুই সন্তানেরও বিষয়টিও প্রকাশ করেন। ২০১১ সালে তার অ্যাসাঞ্জের সঙ্গে দেখা হয় যখন তিনি তার আইনবিষয়ক টিমে যোগ দেন।

উল্লেখ্য মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁস করে গোটা বিশ্বে আলোড়ন তুলেছিলেন জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর গুপ্তচরবৃত্তির অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন তিনি। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাকে গ্রেপ্তার করে যুক্তরাজ্য পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App