×

খেলা

ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকা জয় বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ১০:০৬ পিএম

ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকা জয় বাংলাদেশের

বুধবার প্রোটিয়াদের বিপক্ষে ৮২ বলে ৮৭ রানের অপরাজিত ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান তামিম ইকবাল

ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকা জয় বাংলাদেশের

৩৫ রানে প্রোটিয়াদের ৫ উইকেট তুলে নেয়া তাসকিন আহমেদকে ঘিরে সতীর্থদের উল্লাস

ইতিহাস গড়ে দক্ষিণ আফ্রিকা জয় বাংলাদেশের

শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতে ট্রফি হাতে টাইগাররা। আর এ জয়ে টাইগারদের জন্য ৩ কোটি টাকা পুরস্কার ঘোষণা পাপনের

নতুন করে ক্রিকেট বিশ্বকে চেনালো বাংলাদেশ। লেখা হলো ইতিহাস। তাও শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদেরই মাঠে। ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো তামিম বাহিনী। বিদেশের মাটিতে টাইগারদের এমন পরাক্রম জয় নিকট অতীতে দেখেনি ক্রিকেট অনুরাগীরা।

তামিম-তাসকিনদের এমন জয়ে উদ্বেলিত পুরো বাংলাদেশ। আনন্দের ঢেউ লেগেছে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ান থেকে রাজধানী ঢাকা, রাজপথ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম। আনন্দের বন্যায় ভাসছে বাঙালি জাতি। টাইগারদের এমন জয়ে প্রসংশায় ভাসাচ্ছেন বিশ্বের ক্রিকেট বোদ্ধারা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ সেঞ্চুরিয়নে নতুন ইতিহাস গড়ল বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়েছে টাইগাররা। এ জয়ের মাধ্যমে প্রোটিয়াদের মাটিতে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল তামিম বাহিনী। এবারের সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে ৯ ম্যাচ খেলে একটিতে ও জয় পায়নি টাইগাররা। এবার প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ জিতে লাল-সবুজের প্রতিনিধিরা সিরিজ জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলে। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৭ উইকেটে হারলেও আজ শেষ ম্যাচে প্রোটিয়াদের ৯ উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে টাইগাররা। এ জয়ের ফলে ১৮ ম্যাচ শেষে আইসিসি সুপার লিগে টাইগারদের পয়েন্ট দাঁড়াল ১২০। প্রোটিয়াদের ১৫৪ রানের জবাবে ২৬.৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলে ৯ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা। তামিম ইকবাল ৮২ বলে ৮৭ রানে এবং সাকিব আল হাসান ২০ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন।

স্বাগতিকদের ১৫৫ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দারুণ সূচনা করেছিল দুই উদ্বোধনী ব্যাটার তামিম ইকবাল ও লিটন দাস। প্রোটিয়াদের অন্যতম পেসার কাগিসো রাবাদাসহ লুঙ্গি এনগিদিকেও সমীহ করেনি বাংলার এই দুই বাঘ। প্রথম ওভারেই প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার বলে লিটন দাসের ক্যাচ নিতে ফেলেন কেশব মহারাজ। এরপর এই দুই ব্যাটার অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। প্রতি ওভারেই অন্তত একটি করে হলেও বাউন্ডারি রাখার চেষ্টা চালিয়েছে এই দুজন। ইনিংসের দশম ওভারে রাবাদার এক ওভারে ৪টি বাউন্ডারি হাঁকিয়ে ৬ বলে ১৬ রান আদায় করে নিয়েছেন তামিম ইকবাল। এই দুই উদ্বোধনী দলীয় ৫০ রান করে মাত্র ৫৮ বলে। এরপর তামিম তার ব্যক্তিগত অর্ধশত তুলে নেন মাত্র ৫২ বলের সাহায্যে। ৯টি বাউন্ডারিতে ব্যক্তিগত ৫০ রান পূর্ণ করেন টাইগার অধিনায়ক। দীর্ঘ ৮ মাস পর ব্যাক্তিগত অর্ধশতকের দেখা পেয়েছেন তামিম ইকবাল। এরপর ১৮তম ওভারের প্রথম বলেই দলীয় ১০০ রান পূর্ণ করে তামিম-লিটন জুটি । তাবরিজ শামসির বলে অধিনায়ক তামিম ইকবাল লং অফ এগিয়ে এসে বাউন্ডারি হাঁকালে তিন অঙ্কের ঘরে পৌঁছে যায় টাইগাররা।

[caption id="attachment_341466" align="aligncenter" width="700"] বুধবার প্রোটিয়াদের বিপক্ষে ৮২ বলে ৮৭ রানের অপরাজিত ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান তামিম ইকবাল[/caption]

২০.৫ ওভারে দলীয় ১২৭ রানে প্রথম উইকেট হারায় টাইগাররা। ৫৭ বলে ৮ বাউন্ডারিতে ৪৮ রানের ইনিংস খেলে বাঁহাতি স্পিনার মহারাজের বলে বাভুমার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। ২ রানের জন্য ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ অর্ধশতক মিস করেন বাংলাদেশের এই ডানহাতি ওপেনার। এর পর সাবিক আল হাসানকে নিয়ে অবশিষ্ট পথটুকু পাড়ি দেন তামিম ইকবাল। এর আগেদক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে বুধবার তাসকিন আহমেদের ৫ উইকেটের সুবাদে ৩৭ ওভারে ১৫৪ রানে গুটিওেয় যায় প্রোটিয়াদের ইনিংস। ম্যাচ জিততে টাইগারদের করতে হবে ১৫৫ রান। টাইগারদের এই পেসার প্রথম থেকেই প্রোটিয়া ব্যাটারদের বেশ চাপের মুখে রেখেছে। মেহেদী হাসান মিরাজের প্রথম উইকেট শিকারের পর পরবর্তী দুই উইকেটে ওপেনার জানেমন মালান ও কাইল ভেরেনিকে সাজঘরে ফেরান তিনি। এরপর ইনিংসের ২৫তম ওভারে প্রিটোরিয়াসকে সাজঘরে ফেরান মুশফিকুর রহিমের ক্যাচ বানিয়ে।

প্রোটিয়া শিবিরে তাসকিন পরবর্তী আঘাত হানে ইনিংসের ২৯তম ওভারে। তৃতীয় বলে ডেভিড মিলার ও শেষ বলে কাগিসো রাবাদাকে উইকেটের পিছনে দাড়িয়ে থাকা মিস্টার ডিপেন্ডবল খ্যাত মুশফিকুর রহিমের ক্যাচে পরিণত করেন তিনি। এই দুই উইকেটের বিনিময়ে ১০ ওভারে ৩৫ রানের বিনিময়ে ৫ উইকেট পেয়েছেন ৫টি। এই তাসকিন আহমেদ তার অভিষেক ম্যাচে ২০১৪ সালে ভারতের বিপক্ষে ৮ ওভারে ২৮ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছিলেন। প্রথম বাংলাদেশি বোলার হিসেবে অভিষেক ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন তিনি। তারপর মোস্তাফিজুর রহমানও ২০১৫ সালে সেই ভারতেই বিপক্ষে অভিষেক ম্যাচে ৫ উইকেট শিকার করেছিলেন। আজ দক্ষিণ আফ্রিকার অপর ৪টি উইকেট তুলে নেন শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ একটি করে এবং সাকিব আল হাসান নেন ২ টি উইকেট। শেষ ব্যাটার রান আউট হন। এ ম্যাচে টাইগারদের জিততে হলে করতে হবে ১৫৫ রান।

তাসকিন আহমেদ এই ম্যাচ খেলার আগে ৪৭টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ২০১৫ রান খরচ করে ৬২টি উইকেট পেয়েছেন। ক্যারিয়ারে তার বেস্ট বোলিং ফিগার লাভ করেছেন ভারতের বিপক্ষে। অভিষেক ম্যাচে মিরপুরে ২৮ রানের বিনিময়ে নিয়েছিলেন ৫ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে ২০১৪ সালেই অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং টেস্ট ফরম্যাটে ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের এই পেসারের অভিষেক হয়েছে।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের আজ শেষ ম্যাচ। প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ ৩৮ রানে জয়ী হয়। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে স্বাগতিকরা ৭ উইকেটে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ১-১ এ সমতা আনে। আজ সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে তৃতীয় ওয়ানডে ম্যাচ অঘোষিত ফাইনাল এ পরিণত হয়েছে। আজ যারা ম্যাচ জিতবে তারাই সিরিজ নিশ্চিত করবে। টস জিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভূমা ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন। এই সেঞ্চুরিয়ানে প্রথম ওয়ানডে ম্যাচ লাল-সবুজের প্রতিনিধিরা প্রথমে ব্যাট করে ৩১৪ রান সংগ্রহ করেছিল।

জোহানেসবার্গের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টাইগাররা আগে ব্যাট করে সুবিধা করতে পারেনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে তামিম ইকবাল এবং সাকিব আল হাসানের সামনে তিনটি সেঞ্চুরির সম্ভাবনা রয়েছে। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ৩৭৫ ম্যাচে অংশ নিয়ে ৯৯ ক্যাচ ধরেছেন। অন্যদিকে টাইগার ওপেনার তামিম ইকবাল ৩৬২ ম্যাচে ক্যাচ নিয়েছেন ৯৯ টি ।

তৃতীয় ওয়ানডে ম্যাচে এই দুই টাইগার ফিল্ডার ক্যাচ লুফে নেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিলেন। টাইগার ফিল্ডারদের মধ্যে মাহমুদুল্লাহ রিয়াদ ৩৭০ ম্যাচে অংশ নিয়ে ১৫২টি ক্যাচ লুফে নিয়েছেন। টাইগার মারকুটে ওপেনার তামিম ইকবাল আজ একটি ছক্কা হাঁকাতে পারলে সেঞ্চুরি ছক্কা পূর্ণ করতে সক্ষম হবেন। তামিম এ পর্যন্ত ২২৪ ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে ছক্কা হাঁকিয়েছেন ৯৯ টি ছক্কা। সেঞ্চুরিয়ান তৃতীয় ওয়ানডে ম্যাচ শেষে আগামীকাল বৃহস্পতিবার এমিরেটসের একটি ফ্লাইটে করে দেশে ফিরবেন সাকিব আল হাসান। তার শাশুড়ি, মা এবং তিন সন্তান অসুস্থ। এই কারণে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App