×

জাতীয়

আমির হামজার মনোনয়নে ব্যর্থতা রয়েছে স্বীকার করলেন মন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ০২:৩৯ পিএম

স্বাধীনতা পুরস্কারের জন্য ঘোষিত নামের তালিকা থেকে মো. আমির হামজার নাম বাদ দিয়েছে সরকার। এ প্রসঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, দায়িত্ব পালনে ব্যর্থতা রয়েছে। ভুলত্রুটি হয়েছে। এটা যৌথ ব্যর্থতা, কমিটির ব্যর্থতা।

বুধবার (২৩ মার্চ) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবোবে এ কথা বলেন তিনি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, যারা ভুল তথ্য দিয়েছেন, তারাও এটার সঙ্গে জড়িত। যারা বিভ্রান্ত করেছেন, তাদের শাস্তি হবে। একটি কমিটি রয়েছে, তাই কমিটিই বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এ বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য প্রয়াত মো. আমির হামজার নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু সাহিত্যজগতে একেবারেই অপরিচিত ও খুনের মামলার আসামি মাগুরার আমির হামজাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়। এ প্রেক্ষাপটে গত শুক্রবার তার নামটি বাদ দিয়ে স্বাধীনতা পুরস্কারের সংশোধিত তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এবার আর সাহিত্যে কাউকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে না। এখন ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে দেশের সর্বোচ্চ জাতীয় ও রাষ্ট্রীয় এ পুরস্কার দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App