×

জাতীয়

আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২২, ১২:১৬ পিএম

আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী
আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী

বুধবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বিটিভি থেকে

আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী
আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী
আমরা চাই না, চলচ্চিত্র নষ্ট হয়ে যাক : প্রধানমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদের হাত থেকে চলচ্চিত্র পুরস্কার নেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ (হাত তালি দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা)। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চলচ্চিত্র একটি শক্তিশালী গণমাধ্যম। একটি নাটক, সিনেমা, গান বা কবিতা দিয়ে অনেক কথা বলা যায়, যে কথাগুলো মানুষের অন্তরে গেঁথে যায়। মনের গহীনে গিয়ে বিশেষ আবেদন সৃষ্টি করতে পারে। মানুষকে ভাবাতে পারে। সেই আবেদন সৃষ্টি করার অসম্ভব ক্ষমতা চলচ্চিত্রের আছে।

বুধবার (২৩ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই না, আমাদের এই শিল্প নষ্ট হয়ে যাক। আমাদের দর্শক টানতে হবে। মানুষ যাতে সিনেমা দেখে তার ব্যবস্থা করতে হবে। মনে রাখবেন- ভালো মানের চলচ্চিত্র নির্মাণ হলে, মানুষ হলে আসবেই। পরিবার-পরিজন নিয়ে দেখা যায়, তেমন সিনেমা যেমন তৈরি করতে হবে, তেমনি শিশুদের জন্য চলচ্চিত্র নির্মাণটাও একান্তভাবে জরুরি।

[caption id="attachment_341358" align="aligncenter" width="1000"] তথ্যমন্ত্রী হাছান মাহমুদের হাত থেকে চলচ্চিত্র পুরস্কার নেন অভিনেতা রাইসুল ইসলাম আসাদ। ছবি: সংগৃহীত[/caption]  

আওয়ামী লীগ সরকার দেশের চলচ্চিত্র শিল্পকে টিকিয়ে রাখতে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের চলচ্চিত্রকে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য উপকরণও থাকতে হবে। আমরা ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তুলেছি। বিদেশে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে অনেক উন্নতমানের সিনেমা তৈরি হচ্ছে। আমি পরিচালকদের প্রতি আহ্বান জানাই, আপনারা তথ্য-প্রযুক্তি ব্যবহার করে বিশ্বমানের চলচ্চিত্র নির্মাণে এগিয়ে আসুন।

হাতিরঝিলসহ আশপাশের এ এলাকাটাকে আমরা সুন্দরভাবে গড়ে তুলতে চাই। বিএফডিসির নিয়মিত আয় বাড়ানো ও চলচ্চিত্র শ্যুটিং স্পটের উন্নয়নসহ নানাবিধ সুবিধা বাড়ানোর লক্ষ্যে ‘বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প’বাস্তবায়িত হচ্ছে। বিএফডিসির অভ্যন্তরীণ সৌন্দর্য বৃদ্ধিকরণ এবং চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশন কেন্দ্রে এফডিসির কার্যক্রম সম্প্রসারণ নামক আরো একটি প্রকল্প বর্তমানে অনুমোদনের প্রক্রিয়াধীন রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এফডিসির জায়গাটা বঙ্গবন্ধুই দিয়েছিলেন। এক সময় তো দেখেছি এই শিল্পটার অবস্থা করুণ ছিল। এফডিসিতে যা যা কেনার সবই দিয়েছি। করোনার সময় সিনেমা শিল্প বাধাগ্রস্ত হয়েছে। চলচ্চিত্র তো জীবনেরই শিল্প। চলচ্চিত্র ইতিহাসের বার্তাবাহক। ভবিষ্যৎকে উজ্জল করার ক্ষেত্রেও চলচ্চিত্র ভূমিকা রাখে। চলচ্চিত্রের জন্য ট্রেনিং ইনস্টিটিউটও করে দিয়েছি। জেলা-উপজেলাতেও সিনেপ্লেক্স গড়ে তোলা হবে। এজন্য এক হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তাদেরকে অভিনন্দন চলচ্চিত্রের সঙ্গে যারা জড়িত। বিনোদনের সঙ্গে ইতিহাসও গণমানুষের আত্মত্যাগটাও এই শিল্পে তুলে ধরতে হবে। বাংলাদেশে এগিয়ে যাচ্ছে। চলচ্চিত্র শিল্পও এগিয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App