নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বোধহীন সমাজের গল্পের নাটক ‘বোধ’

পরের সংবাদ

ভারতীয় নাগরিকদের পর্যটন ভিসা চালু করল বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২ , ৮:৩৭ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৩, ২০২২ , ৮:৪০ অপরাহ্ণ

ভারতীয় নাগরিকদের পর্যটন ভিসা চালু করেছে বাংলাদেশ। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব মো. শাহরিয়াজ পিএএ (বহিরাগমন-২ অধিশাখা) স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত দুই ডোজ টিকা নেয়া ভারতীয় নাগরিক বাংলাদেশ ভ্রমণের জন্য ভিসার আবেদন করতে পারবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তিনটি চিঠির কথা উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দিয়া চিঠিতে বলা হয়েছে, আকাশ, জল ও স্থলপথ দিয়ে ভারতীয় নাগরিক ভিসা প্রাপ্তি সাপেক্ষ বাংলাদেশ ভ্রমণ করতে পারবেন। প্রসঙ্গত, প্রায় দুই বছর পর বাংলাদেশ ভারতীয়দের পর্যটন ভিসা চালু করল। এর আগে কোভিডের কারণে তা বন্ধ ছিল। তবে বাংলাদেশ পর্যটন ভিসা চালু করলেও ভারত এখনো পুরোপুরিভাবে তা চালু করেনি।

গত ১৬ মার্চ এক নির্দেশনায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দেশের কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি বিবেচনায় রেখে বিদেশি পর্যটকদের জন্য ফের পর্যটন ভিসা চালু করেছে ভারত। ভিসা ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরও শিথিলের প্রয়োজনীয়তা বিবেচনা করছে ভারত সরকার।

করোনা মহামারির কারণে প্রায় দুই বছর ধরে ভারতের ভ্রমণ ও পর্যটন ভিসা সংক্রান্ত ব্যাপারে নানা কড়াকড়ি ছিল। তবে এবার ১৫৬টি দেশের নাগরিকদের পাঁচ বছরের যেই- টুরিস্ট ভিসা দেয়া হয়েছিল তা ফের কার্যকর করা হচ্ছে। পাশাপাশি বিশ্বের সবগুলো দেশের নাগরিকদের জন্য যে নিয়মিত পেপার ভিসা রয়েছে সেগুলোও ফের চালু করা হচ্ছে। এছাড়া আমেরিকা ও জাপানের নাগরিকদের জন্য পুরনো ১০ বছর মেয়াদের যে ভিসা রয়েছে সেগুলোও ফের সচল করা হচ্ছে। এমনকি আমেরিকা ও জাপানের নাগরিকরদের জন্য ফের নতুন করে ১০ বছর মেয়াদের টুরিস্ট ভিসাও ইস্যু করা হবে। ভারতে মহামারির জেরে আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবা যখন বন্ধ করে দেয়া হয়েছিল তখন ২০২০ সালের মার্চ মাস পর্যন্ত ভিসাও স্থগিত রাখা হয়। ২০২০ সালের অক্টোবর মাসে ভিসাতে কিছু ছাড় দেয়া হয়। ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার লক্ষ্যে যারা ভারতে আসতে চাইছিল মূলত তাদের জন্যই এই ছাড়। গত বছরের ১৫ নভেম্বরেও টুরিস্ট বা পর্যটন ভিসাতেও ছাড় দেয়া হয়। কিন্তু শর্ত দেয়া হয় চার্টার্ড বিমানেই তারা আসতে পারবেন। কিন্তু সাধারণ পর্যটকদের ভারতে বেড়াতে আসার ক্ষেত্রে বিধিনিষেধটা রয়েই গিয়েছিল। এ নিয়ে গোয়াসহ একাধিক পর্যটননির্ভর রাজ্য সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দেয়। রাজ্য সরকারগুলোর আবেদনের প্রেক্ষিতে নতুন দিক নির্দেশনা দিল কেন্দ্রীয় সরকার। তবে এবার টুরিস্ট ভিসা নিয়ে নির্দিষ্ট পথে ভারতে বেড়াতে আসতে পারবেন পর্যটকরা। তবে এই নির্দেশনাটি আফগানদের জন্য প্রযোজ্য হবে না।

ভারতীয় কর্মকর্তারা জানান, ট্যুরিস্ট ও ই-ট্যুরিস্ট ভিসা পাওয়া বিদেশি নাগরিকেরা কেবল নির্ধারিত সমুদ্রবন্দর ও বিমানবন্দর ব্যবহার করে দেশটিতে প্রবেশ করতে পারবে। স্থল সীমান্ত বা নদীপথ ব্যবহার করে তাদের ভারতে প্রবেশের সুযোগ দেয়া হবে না। ভারতের পর্যটন শিল্পকে উৎসাহিত করতে নতুন ক্যাম্পেইনও শুরু করেছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে ৫ লাখ ফ্রি ভিজিটর ই-ভিসা দিচ্ছে ভারত।

আর- এবি / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়