স্বাধীনতা পদক পাচ্ছে বিদ্যুৎ বিভাগ

আগের সংবাদ

স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘দ্য লস্ট সিটি’

পরের সংবাদ

ঢাকায় কিরগিজস্তানের দূতাবাস স্থাপনের প্রস্তাব

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২ , ৬:২৮ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৩, ২০২২ , ৬:২৮ অপরাহ্ণ

বাংলাদেশ ও কিরগিজস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য বেশ সম্ভাবনাময় হলেও তা এখনও কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছায়নি বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক। তিনি জানান, ২০২০-২১ অর্থবছরের দুই দেশের বাণিজ্যের পরিমাণ ছিল মাত্র শূন্য দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার। কিরগিজস্তান প্রধানত বাংলাদেশ থেকে ওষুধ আমদানি করে থাকে। পক্ষান্তরে কিরগিজস্তান থেকে বাংলাদেশ মূলত তুলা আমদানি করে।

আরমান হক আরও জানান, বাংলাদেশ থেকে আরও বেশি তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাদুকা, প্লাস্টিক ও ইলেকট্রনিক্সসহ অন্যান্য পণ্য আমদানির আহ্বান জানানোর পাশাপাশি দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে ঢাকায় কিরগিজস্তানের দূতাবাস স্থাপনেরও প্রস্তাব করা হয়েছে।

ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগে এগিয়ে আসার প্রস্তাব করা হয়েছে।

বুধবার (২৩ মার্চ) ভারতে নিযুক্ত কিরগিজস্তানের রাষ্ট্রদূত এসিয়েন ইসায়েভ ডিসিসিআইয়ের প্রধান কার্যালয়ে সাক্ষাৎকালে ডিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক এসব কথা বলেন।

কিরগিজস্তানের রাষ্ট্রদূত এসিয়েন ইয়েসেভ তার দেশ এবং বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সামনের দিনগুলোতে আরও সম্প্রসারণের আশা জানিয়ে বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে প্রায় ছয় হাজার পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে কিরগিজস্তান। বাংলাদেশি উদ্যোক্তারা তাদের দেশে বিনিয়োগের মাধ্যমে এ সুযোগ নিতে পারে। দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে তিনি বাংলাদেশ থেকে একটি বাণিজ্য প্রতিনিধি প্রেরণেরও প্রস্তাব করেন।

কিরগিজস্তানের রাষ্ট্রদূত উল্লেখ করেন, দীর্ঘদিন ধরে কিরগিজস্তান শিল্পখাতের ব্যবহার উপযোগী ভালো মানের তুলা উৎপাদন করে আসছে। বাংলাদেশের টেক্সটাইল খাতের উদ্যোক্তারা কিরগিজস্তান থেকে আরও বেশি তুলা আমদানি করতে পারেন।

এসময় ঢাকা চেম্বারের সহ-সভাপতি মনোয়ার হোসেন ও দূতাবাসের কনস্যুল এজরিম জাকাইভেকভ উপস্থিত ছিলেন।

আর- এমএস / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়