×

পুরনো খবর

বিশ্বের সবচেয়ে দূষিত দেশ বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২২, ০১:০৫ পিএম

বিশ্বের সবচেয়ে দূষিত দেশ বাংলাদেশ

প্রতীকী ছবি

বিশ্বের সবচেয়ে দূষিত দেশ বাংলাদেশ

প্রতীকী ছবি

বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। সম্প্রতি বায়ুদূষণ এবং বায়ু পরিশোধন প্রযুক্তি নিয়ে কাজ করা সুইস সংস্থা আইকিউ এয়ারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গবেষকরা জানান, বাতাসের মধ্যে পিএম-২.৫ নামে পরিচিত এক ধরনের সূক্ষ্ম কণার উপস্থিতির হিসাব করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। মধ্য ও দক্ষিণ এশিয়ার বাতাসের মান বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ এবং সবচেয়ে দূষিত ৫০টি শহরের মধ্যে ৪৬টিই এই অঞ্চলের। ২০২১ সালে বাংলাদেশের প্রতি ঘনমিটার বায়ুতে পিএম-২.৫ এর গড় মাত্রা ছিল ৭৬ দশমিক ৯ মাইক্রোগ্রাম।

আইকিউ এয়ার সংস্থার এয়ার কোয়ালিটি সায়েন্স ম্যানেজার ক্রিস্টি শ্রোডার বলেন, অনেক দেশ বায়ুদূষণ কমাতে বড়সড় উদ্যোগ নিচ্ছে। উদাহরণস্বরূপ চীনের অবস্থা অতীতে অনেক খারাপ ছিল। দেশটি দিন দিন উন্নতি করছে। তবে বিশ্বে অনেক দেশ আছে, যেখানে বায়ুদূষণ পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বায়ুমান নির্দেশক নীতিমালা পরিবর্তন করে। সংস্থাটি জানায়, পিএম-২.৫ এর গড় বার্ষিক মাত্রা প্রতি ঘনমিটারে পাঁচ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। তবে এর চেয়ে কম ঘনত্বও উল্লেখযোগ্য হারে স্বাস্থ্য ঝুঁকির কারণ।

বিশ্বের ছয় হাজার ৪৭৫টি শহরের দূষণের তথ্যভিত্তিক এক সমীক্ষায় দেখা যায়, একটি দেশও ২০২১ সালে প্রত্যাশিত বায়ুমানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। মাত্র তিন দশমিক চার শতাংশ শহর ২০২১ সালের লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হয়েছে। ৯৩টি শহরে পিএম-২.৫ এর মাত্রা প্রস্তাবিত স্তরের চেয়েও ১০ গুণ বেশি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App