×

খেলা

দ. আফ্রিকার বিরুদ্ধে সিরিজ নির্ধারণী ম্যাচ বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২২, ০৯:৪৩ পিএম

দ. আফ্রিকার বিরুদ্ধে সিরিজ নির্ধারণী ম্যাচ বুধবার

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে উইকেট পাওয়ায় মেহেদী হাসান মিরাজকে অভিনন্দন জানান সাকিব আল হাসান

ক্রিকেট অনুরাগীদের নজর বুধবার সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে। তিন ওয়ানডে ম্যাচের সিরিজের ফয়সালা হবে এখানে। বাংলাদেশ না কি দক্ষিণ আফ্রিকা কে জিতবে ট্রফি। তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। টাইগারদের সামনে ইতিহাস গড়ার হাতছানি। প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জিততে মরিয়া লাল-সবুজের প্রতিনিধিরা। সিরিজের প্রথম ম্যাচে ৩৮ রানে জয় পায় তামিম ইকবাল বাহিনী। যা ছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে ক্রিকেটের যে কোনো সংস্করণে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম জয়।

সেই সঙ্গে ১৯ ম্যাচ হারের বৃত্ত থেকে বের হয়ে আসে টাইগাররা। তবে দ্বিতীয় ম্যাচে তামিম-সাকিবদের ৭ উইকেটে হারিয়ে সিরিজে ১-১ সমতায় ফেরে দক্ষিণ আফ্রিকা। তাই বুধবার সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডে ম্যাচটি শিরোপা নির্ধারণী ম্যাচে পরিণত হয়েছে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫টায়। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, টি-স্পোর্টস ও বিটিভি।

সেঞ্চুরিয়নে প্রথম ম্যাচের ঐতিহাসিক জয়ে বড় ভূমিকা রেখেছিলেন সাকিব আল হাসান। ৬৪ বলে ৭৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছিলেন তিনি। টাইগার সমর্থকদের দৃঢ়বিশ্বাস প্রথম ম্যাচের পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটিয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ে সক্ষম হবে লাল-সবুজের প্রতিনিধিরা। দেশে সাকিব আল হাসানের পরিবারের পাঁচ সদস্য গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। নিজের মা-সন্তান ও শাশুড়ির অসুস্থতা সত্ত্বেও সাকিব যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলার সিদ্ধান্ত নিয়েছেন, এটা দেশের জন্য সাকিবের সেক্রিফাইস। মনে করছেন ক্রিকেট বোদ্ধারা।

তবে সাকিব চাইলে যে কোনো মুহূর্তে দেশে ফিরে আসতে পারেন। বিসিবি তাকে এ জন্য গ্রিন সিগন্যাল দিয়েই রেখেছে বলে জানিয়েছেন ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। মানসিক অবসাদের জন্য প্রথমে দক্ষিণ আফ্রিকা যেতে না চাইলেও সাকিব শেষ পর্যন্ত গিয়েছেন সফরে। সেখানে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয়ের নায়ক সাকিবই।

দ্বিতীয় ওয়ানডেতে হারের পর যখন বাংলাদেশ তৃতীয় ওয়ানডেতে জয়ের পরিকল্পনা আঁটছে তখন জানা গেল দেশে অবস্থান করা সাকিবের তিন সন্তান ও তার মা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে আগে থেকেই ক্যান্সারে অসুস্থ হয়ে হাসপাতালে সাকিবের শাশুড়ি। এমন অবস্থায় দক্ষিণ আফ্রিকায় সাকিবের পক্ষে ক্রিকেট খেলা কঠিন হয়ে দাঁড়ায়। কঠিন সময়ে পরিবারের চেয়ে দেশের কথা ভেবে বুধবার তৃতীয় ওয়ানডে খেলে দেশে ফেরার কথা সাকিবের। দ্বিতীয় ওয়ানডেতে হারের পরও আগামীকাল বুধবার তৃতীয় ওয়ানডে বাংলাদেশ দলে কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। অপরিবর্তিত থাকলে একই স্কোয়াড নিয়েই টানা ছয়টি ম্যাচ খেলবে টাইগাররা। ওয়ানডে ফরম্যাটে এ পর্যন্ত বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ২৪ ম্যাচে মুখোমুখি হয়েছে। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা জিতেছে ১৮টিতে। বাংলাদেশ জিতেছে পাঁচটিতে। একটি ম্যাচ বাতিল হয়।

প্রোটিয়াদের বিপক্ষে পাঁচ জয়ের প্রথমটি এসেছিল ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ওয়ানডে বিশ^কাপে। পরের দুটি ২০১৫ সালে। ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারিয়েছিল টাইগাররা। আর চতুর্থ জয়টি আসে ২০১৯ সালের ওয়ানডে বিশ^কাপে। যেটি হয়েছিল ইংল্যান্ডে। তবে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম জয় এসেছে গত ১৮ মার্চ।

এবারের সফরের আগে মোট তিনবার দক্ষিণ আফ্রিকায় দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে বাংলাদেশ। তিন সিরিজে ৮টি ম্যাচের সবই হারে টাইগাররা। এছাড়া ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া ওয়ানডে বিশ^কাপের এক ম্যাচে প্রোটিয়াদের মুখোমুখি হয় বাংলাদেশ। সেই ম্যাচটিও হারে টাইগাররা। ঘরের বাইরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোট ১১ ম্যাচ খেলে মাত্র একটিতে জিতেছে বাংলাদেশ। আগামীকাল দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলা মায়ের দামাল ছেলেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App