×

আন্তর্জাতিক

যুদ্ধের প্রভাবে রাশিয়ায় ‘চিনি আতঙ্ক’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২২, ০৯:০৮ পিএম

যুদ্ধের প্রভাবে রাশিয়ায় ‘চিনি আতঙ্ক’

রাশিয়ার একটি সুপারশপ

রাশিয়ার সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়ে দাাঁড়িয়েছে দেশটির খাদ্য সংকট। খাদ্য সরবরাহে ঘাটতি দেখা দেওয়ায় স্থানীয় সুপারশপ গুলোতে পাওয়া যাচ্ছনা প্রয়োজনীয় সব সামগ্রী। যেসব খাদ্য এখনও পাওয়া যাচ্ছে, তা আবার চড়া মূল্যে। ক্রমশ বাড়ছে দাম।

বিবিসির সাংবাদিক স্টিভ রোজেনবার্গের মস্কো ভ্রমণ করে তৈরি প্রতিবেদনে এ চিত্র ওঠে আসে। তিনি বলছেন, যুদ্ধের প্রভাবে স্থানীয় অনেক সুপারমার্কেটের তাক থেকে চিনি অদৃশ্য হয়ে গেছে। বর্তমানে রাশিয়ার জনসাধারণের মধ্যে ‘চিনি আতঙ্ক’ দেখা দিয়েছে; দেশটির একটি সংবাদপত্র সোমবার এমন শিরোনাম করেছে বলেও জানাচ্ছেন রোজেনবার্গ।

বিবিসি সাংবাদিক জানান, রবিবার তিনি যখন মস্কোর সুপারমার্কেটগুলোতে গিয়েছিলেন, তখন চিনি একেবারেই ছিল না। এছাড়া দোকানে ‘ক্রয় আতঙ্ক’ রোধ করতে খাদ্যসামগ্রীর ওপর বেশ কয়েকটি বিধিনিষেধ চালু করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে লবণ ও রান্নার তেল নিত্যদিনের খাদ্য সামগ্রীর মধ্যে রেশন করা হচ্ছে। রোজেনবার্গ বলেন, রাশিয়ার সংবাদমাধ্যমগুলো ইউক্রেন আক্রমণের প্রচার করতে গিয়ে ‘একটি বিকল্প বাস্তবতা’ তৈরি করছে, যেটিকে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে উল্লেখ করছে।

তিনি বলেন, ক্রেমলিন চায়, রাশিয়ার জনসাধারণ বিশ্বাস করুক, রাশিয়া ফ্যাসিবাদী ও নাৎসিদের আক্রমণের মুখে এবং তাদের সাহায্য করছে পশ্চিমারা। এবং মস্কো সত্য, ন্যায় এবং ভালোর পক্ষে রয়েছে। তারা মন্দকে ধ্বংস করার জন্য লড়াই করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App