×

জাতীয়

বিবাহ ও তালাক বিধিমালা যুগোপযোগী করার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২২, ১০:৪০ পিএম

বিবাহ ও তালাক বিধিমালা যুগোপযোগী করার সুপারিশ

সোমবার একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে জাতীয় সংসদ ভবনে কমিটির সদস্যরা। ছবি: ভোরের কাগজ

দেশে তালাকের সংখ্যা উত্তরোত্তর বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে সংসদীয় কমিটি বলেছে, কোনো সুনির্দিষ্ট কারণ ছাড়াই ইচ্ছে হলেই তালাক দেয়া যাবে না। আর মন চাইলেই তালাক কার্যকর না হয় সে জন্য জনস্বার্থে মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা"  আধুনিক ও যুগোপযোগী করতে হবে। এ বিষয়ে আইন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার সুপারিশ করা হয়েছে। তাছাড়া মুসলিম বিবাহ ও তালাক রেজিস্ট্রেশনে কাজীরা বাড়তি ফি আদায় না করতে পারে সে বিষয়ে নজরদারি বাড়ানো ও আইন সংশোধনের কথা বলেছে কমিটি।

সোমবার (২১ মার্চ) একাদশ জাতীয় সংসদের সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার এর সভাপতিত্বে ২০তম বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। সেখানে আজ তালাকের বিষয়টি যাতে জনস্বার্থে যুগোপযোগী করা হয় সেটির জন্য সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. আব্দুল মজিদ খান এবং বেগম রুমিন ফারহানা অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত ১৯তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ হয়।

The Muslim Marriages and Divorces (Registration) Act, 1974 বাস্তবায়ন ও অগ্রগতির উপর বৈঠকে বিস্তারিত আলোচনা হয় এবং নিকাহ রেজিস্ট্রার কর্তৃক ২০১৯ হতে ২০২১ সাল পর্যন্ত ট্রেজারিতে জমার হিসাব বিবরণী উপস্থাপন করা হয়।

বৈঠকে "মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা" জনস্বার্থে আধুনিক ও যুগোপযোগী করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বিচার বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App