রাশিয়ার ওপর গ্যাস নির্ভরতা কমাতে কাতার-জার্মানি চুক্তি

আগের সংবাদ

সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন দক্ষিণী নায়িকা গায়ত্রী

পরের সংবাদ

রাশিয়াকে অস্ত্র-গোলাবারুদ দেবে না চীন

প্রকাশিত: মার্চ ২১, ২০২২ , ৬:৪১ অপরাহ্ণ আপডেট: মার্চ ২১, ২০২২ , ৬:৪৮ অপরাহ্ণ

রাশিয়ার সমর্থনে অস্ত্র-গোলাবারুদ পাঠাতে পারে চীন, এমন গুঞ্জন উড়িয়ে দিয়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কিন গ্যাং বলেছেন, মস্কোতে কোনো অস্ত্র পাঠাবে না বেইজিং। এর আগে গত ১৮ মার্চ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, চীন যদি রাশিয়াকে অস্ত্র- সরঞ্জাম দেয় তাহলে কঠোর পরিণতি ভোগ করতে হবে। এর দুই দিন পরই এমন মন্তব্য করলেন কিন গ্যাং।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসকে চীনের রাষ্ট্রদূত বলেন, পশ্চিমারা যেভাবে নিন্দা জানাচ্ছে তা কোনো কাজে আসবে না। এ জন্য (যুদ্ধ বন্ধ করতে) প্রয়োজন ভালো কূটনীতি। এর আগে গত শনিবার সন্ধ্যায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সাংবাদিকদের বলেছেন, ইউক্রেন সংকটে চীন ইতিহাসের সঠিক পাশে দাঁড়িয়েছে। এবং তা বেশিরভাগ দেশের ইচ্ছার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

তিনি বলেন, ‘চীন কখনোই বাইরের কোনো ধরণের চাপ মেনে নিবে না। একই সঙ্গে চীনের বিরুদ্ধে যেকোনো ভিত্তিহীন অভিযোগ ও সন্দেহের বিরোধিতা করে বেইজিং। আমরা সবসময় শান্তি বজায় রাখার পক্ষে এবং যুদ্ধের বিরোধী।’

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।