×

সারাদেশ

হত্যার দুই সপ্তাহ পর লিটনের মরদেহ ফেরত দিল বিএসএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১১:২৩ এএম

হত্যার দুই সপ্তাহ পর লিটনের মরদেহ ফেরত দিল বিএসএফ

শনিবার পতাকা বৈঠক শেষে বিএসএফ লিটন বিশ্বাসের মরদেহ বিজিবির কাছে হস্তান্তর করে। ছবি: ভোরের কাগজ

হত্যার দুই সপ্তাহ পর লিটনের মরদেহ ফেরত দিল বিএসএফ

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবক লিটন বিশ্বাসের (৩৫) মরদেহ দুই সপ্তাহ পর ফেরত দেয়া হয়েছে। এরআগে তার লাশ ফেরতের বিষয়ে বিজিবির পক্ষ থেকে বিএসএফকে দফায় দফায় চিঠি দেয়া হয়। কিন্তু আইনি প্রক্রিয়ায় আটকে যাওয়ায় মরদেহ ফেরত দিতে বিলম্বিত হয়। অবশেষে শনিবার বিকেলে লিটন বিশ্বাসের মরদেহ ফেরত দেয় বিএসএফ।

জানা যায়, দৌলতপুর উপজেলার প্রাগপুর ইউনিয়নের মহিষকুণ্ডি মাঠপাড়া সীমান্তের ওপারে ১৫১-১৪ (এস) সীমানা পিলারের কাছে ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার কুমড়িপাড়া সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে শনিবার বিকেল পাঁচটার দিকে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ৪৭ বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ প্রাগপুর কোম্পানি কমান্ডার (ভারপ্রাপ্ত) আমজাদ হোসেন। এ সময় দৌলতপুর থানা পুলিশের পক্ষে উপস্থিত ছিলেন, উপজেলার তেকালা ক্যাম্পের ইনচার্জ এসআই জিয়াউর রহমান। এছাড়া স্থানীয় প্রাগপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আশরাফুজ্জামান মুকুল সরকার উপস্থিত ছিলেন।

এই পতাকা বৈঠকে বিএসএফের পক্ষে নেতৃত্ব দেন ১৪১ বিএসএফ কমান্ডেন্ট অধীনস্থ ভারতের পশ্চিমবঙ্গের নদীয় জেলার হোগলবাড়িয়া থানার চরমেঘনা ক্যাম্পের ইনচার্জ এসি রাজেশ টিকে লাকরা। এ সময় সে দেশের পুলিশের পক্ষে করিমপুর থানার সিআই ওমর ফারুক উপস্থিত ছিলেন। পতাকা বৈঠক শেষে বিএসএফ লিটন বিশ্বাসের মরদেহ বিজিবির কাছে হস্তান্তর করে। পরে লিটনের পরিবারের কাছে তার মরদেহ বুঝিয়ে দেয় বিজিবি। আইনি প্রক্রিয়ায় জটিলতা দেখা দেয়ার কারণে লিটনের মরদেহ ফেরত দিতে বিলম্বিত হয় বলে পতাকা বৈঠকে বিজিবিকে জানায় বিএসএফ।

গত ৫ মার্চ রাতে দৌলতপুর উপজেলার বিলগাথুয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে লিটন বিশ্বাস নিহত হন। লিটন ভারত থেকে পণ্য এনে দেশে বিক্রি করতেন। ওইদিন রাতে অন্যদিনের মতো ভারত থেকে পণ্য নিয়ে বিলগাথুয়া সীমান্ত দিয়ে ফিরছিলেন। তার সঙ্গে একই পেশায় নিয়োজিত সীমান্ত এলাকার আরো কয়েকজন যুবক ছিলেন।

ওই সময় ১৫১-৬ (এস) সীমানা পিলার সংলগ্ন ভারতের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার মেঘনা সীমান্তে ১৪১ বিএসএফ কমান্ডেন্ট অধীনস্ত চরমেঘনা ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়েন। বুকে গুলিবিদ্ধ হয়ে লিটন বিশ্বাস নিহত হন। তার অপর সঙ্গীরা বাংলাদেশ সীমানায় পালিয়ে আসেন। পরে বিএসএফ লিটনের মরদেহ উদ্ধার করে সেদেশের হোগলবাড়িয়া থানায় পাঠায়। নিহত লিটন বিশ্বাস বিলগাথুয়া সীমান্তের মাঠপাড়া গ্রামের আকবর আলী বিশ্বাসের ছেলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App