×

জাতীয়

ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ০২:০৩ পিএম

ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে

বিশ্ব পানি দিবসকে সামনে রেখে রবিবার ভোরের কাগজ, বাউইন এবং এনজিও ফোরামের জাতীয় সেমিনারে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তসহ অন্য অতিথিরা। ছবি: ভোরের কাগজ

ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে

প্রাকৃতিক সম্পদের মধ্যে পানি অন্যতম। প্রাকৃতিক সম্পদ উত্তোলনের জন্য সরকারের অনুমোদন লাগে। কিন্তু পানির মতো মূল্যবান এই প্রাকৃতিক সম্পদ উত্তোলনের জন্য এর প্রয়োজন হয় না। ফলে অপরিকল্পিত ভাবে ভূগর্ভস্থ পানি উত্তোলন হচ্ছে। দ্রুত নগরায়ন, অপরিকল্পিত নগরায়ন, আর অপরিকল্পিত পানির ব্যবহার পানির উপর চাপ বাড়াচ্ছে। এছাড়া কৃষিকাজেও পানির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এভাবে অপরিকল্পিতভাবে ভূগর্ভের পানি উত্তোলনের কারণে ভূগর্ভস্থ পানির স্তর প্রতিবছর নিচে নামছে। এই ধারা অব্যাহত থাকলে একটা সময় গিয়ে ভূগর্ভ থেকে আর পানি ওঠবে না। তাই ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে।

রবিবার (২০ মার্চ) দুপুরে সিরডাপ মিলনায়তনে বিশ্ব পানি দিবসকে সামনে রেখে দৈনিক ভোরের কাগজ, বাংলাদেশ ওয়টার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন) ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের যৌথভাবে আয়োজিত 'গুড গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট: জাস্টিজ ইন এ্যাচিভিং এসডিজি’ শীর্ষক জাতীয় সেমিনারে উত্থাপিত মূল প্রবন্ধে এসব কথা বলা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। সেমিনার সঞ্চালনা করছেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

[caption id="attachment_340917" align="aligncenter" width="1280"] সেমিনারে অংশগ্রহণকারীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিওলজি এন্ড ডিজাস্টার সায়েন্স এন্ড ম্যানেজমেন্টের অধ্যাপক ও বাংলাদেশ ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ডের গ্রাউন্ড ওয়াটার হাইড্রোলজি’র পরিচালক ড. আনোয়ার জাহিদ। স্বাগত বক্তব্য দেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App