×

শিক্ষা

পরিমাণ নয়, গুণগত মানে গুরুত্ব দিতে হবে: সৌমিত্র শেখর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ০২:২০ পিএম

পরিমাণ নয়, গুণগত মানে গুরুত্ব দিতে হবে: সৌমিত্র শেখর

রবিবার বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘কর্মচারীবৃন্দের দায়িত্ব ও কর্তব্য, শিষ্টাচার এবং শ্রদ্ধাপূর্ণ সহকর্মী নারী-পুরুষ সম্পর্ক’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ড. সৌমিত্র শেখর। ছবি: ভোরের কাগজ

আমাদের চারিদিকে শুধু পরিমাণ দেখি কিন্তু দক্ষ জনবল খুব কম দেখি। আমাদের দক্ষ জনবল তৈরি করতে হবে। জ্ঞানকে কাজে লাগাতে হবে। বিশ্ব আজ পরিমাণ নয় গুণগত মানের দিকে গুরুত্ব দিচ্ছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে গুণগত মান অর্থাৎ দক্ষতা অর্জনের দিকে গুরুত্ব দিতে হবে।

রবিবার (২০ মার্চ) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) আয়োজনে ‘কর্মচারীবৃন্দের দায়িত্ব ও কর্তব্য, শিষ্টাচার এবং শ্রদ্ধাপূর্ণ সহকর্মী নারী-পুরুষ সম্পর্ক’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর এসব কথা বলেন।

ড. সৌমিত্র আরও বলেন, ‘ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এমন একটি প্রতিষ্ঠান যেখানে গুণগত দিকটি নিশ্চিত করা হয়। এখানে দুইটি দিক রয়েছে একটি হলো গুণগত মান এবং আরেকটি হলো পরিমাণ। আমরা শুধু চাকরি চাই কিন্তু সেই পদের জন্য আমরা কতটুকু যোগ্য সেটা খেয়াল করি না। আমাদের যোগ্যতা অর্জন করতে হবে। কর্মচারী কারা? কর্মে চারণ করেন যারা তারাই কর্মচারী। কিন্তু আজ কর্মচারী অর্থ অনেকটাই বদলে গেছে, তাই বর্তমান সরকার কর্মচারী না বলে গ্রেডিং পদ্ধতি চালু করেছেন।’ উপস্থিত কর্মচারীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত কিন্তু আর্থিক বিষয়ে সরকারি চাকরিজীবীদের মতো একই নিয়ম অনুসরণ করতে হবে।’

বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মুশাররাত শবনম। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। কর্মশালায় রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (এলপিআর) মো. এনামউজ্জামান।

কর্মশালায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মরত ১১ থেকে ১৬ গ্রেডের কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। কর্মশালার সঞ্চালনায় ছিলেন থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগরে সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App