×

খেলা

এক মঞ্চে সাকিব-ক্যালিস ও জয়সুরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১২:৪৬ এএম

এক মঞ্চে সাকিব-ক্যালিস ও জয়সুরিয়া

সাকিব আল হাসান

দক্ষিণ আফ্রিকায় প্রোটিয়াদের বিপক্ষে তিন ফরম্যাটে খেলা ১৯ ম্যাচের একটিতেও জয়ের স্বাদ না পাওয়া টাইগাররা শুক্রবার স্বাগতিকদের হারিয়েছে ৩৮ রানে। এ জয়ের ফলে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে তামিম ইকবাল বাহিনী। রবিবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ফের মাঠে নামবে দুদল। শুক্রবার বাংলাদেশের ৩১৪ রানের জবাবে ব্যাট করতে ২৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে ৩৮ রানে জয় পায় টাইগাররা। ৬৪ বলে ৭৭ রানের নান্দনিক ইনিংস খেলে ঐতিহাসিক জয়ে ব্যাট হাতে অবদান রেখেছেন সাকিব আল হাসান। ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম হাফসেঞ্চুরি তুলে নেয়ার পাশাপাশি জ্যাক ক্যালিস ও জয়সুরিয়ার সঙ্গে একই মঞ্চে জায়গা করে নিয়েছেন এ টাইগার অলরাউন্ডার। ক্রিকেট বিশ্বে এ তিন ক্রিকেটার ছাড়া আর কারোরই ৫০ হাফসেঞ্চুরি ও ২৫০ উপরে উইকেট নেই।

পরশু প্রথম ওয়ানডে ম্যাচে প্রোটিয়াদের ইনিংস গুটিয়ে দিতে অগ্রণী ভূমিকা রাখেন ৩ টাইগার বোলার। এর মধ্যে দুই পেসার শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদ তুলে নেন ৫ উইকেট। স্পিনার মেহেদী হাসান মিরাজ তুলে নিয়েছেন ৪ উইকেট। অপর উইকেটটি তুলে নেন মাহমুদউল্লাহ রিয়াদ। শরিফুল ইসলাম ৪৭ রানে ২ উইকেট, তাসকিন আহমেদ ৩৬ রানে ৩ উইকেট এবং মেহেদী হাসান মিরাজ ৫০ রানে ৪ উইকেট লাভ করেন। প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে ডুসন ৯৮ বলে ৮৬, ডেভিড মিলার ৫৭ বলে ৭৯ এবং অধিনায়ক বাভুমা ৫৫ বলে ৩১ রান করেন। যা ছিল উল্লেখ করার মতো। শুরুতেই ব্যাট করতে নেমে ৮.৪ ওভারে ৩৬ রান তুলতে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ২ টাইগার পেসার শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদ প্রোটিয়াদের তিনটি উইকেট তুলে নিয়েছেন। পরশু সেঞ্চুরিয়ানে প্রথম আঘাত হানেন শরিফুল ইসলাম। ১০ বলে ৪ রান করা জানেমন মালানকে সাজঘরে ফেরান তিনি। এরপর জোড়া আঘাত হানেন তাসকিন আহমেদ। কাইল ভেরেইনকে ২১ রানে এবং এইডেন মার্করামকে শূন্য রানে সাজঘরে ফেরান তিনি।

এরআগে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ানে শুক্রবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের ৩১৪ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় টাইগাররা। টস হেরে ব্যাট করতে নেমে ওপেনার লিটন দাস ও তামিম ইকবালের ৯৫ রানের জুটিতে বড় সংগ্রহের যে পূর্বাভাস বাংলাদেশ দিয়েছিল তা অব্যাহত রাখেন সাকিব আল হাসান ও ইয়াসির আলী। চতুর্থ উইকেট জুটিতে সাকিব আল হাসান তরুণ ইয়াসির আলীকে নিয়ে ১১৫ রানের দুর্দান্ত এক পার্টনারশিপ গড়ে তোলেন। যা দক্ষিণ আফ্রিকার মাটিতে যে কোনো উইকেট জুটিতে টাইগারদের সর্বোচ্চ রানের পার্টনারশিপ। এরআগে ২০১৭ সালে মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস জুটি ৯৩ রানের পার্টনারশিপ গড়ে তুলেছিলেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শুক্রবার প্রথম ম্যাচে টাইগারদের ৩১৪ রানের বড় সংগ্রহে তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান ও ইয়াসির আলীর অবদান ছিল বেশ। এই চার টাইগার ব্যাটারের মধ্যে শুধু তামিম ইকবাল হাফসেঞ্চুরির দেখা পাননি। অন্য তিনজন হাফসেঞ্চুরি পূর্ণ করে সাজঘরে ফিরেছেন। তামিম ইকবাল ৬৭ বলে ৪১ রান করে আউট হন। লিটন দাস ৬৭ বলে ৫০, সাকিব আল হাসান ৬৪ বলে ৭৭ এবং ইয়াসির আলী ৪৪ বলে ৫০ রান করে সাজঘরে ফেরেন। পরশু ম্যাচের মধ্য দিয়ে ২৬ ম্যাচ পর হাফ সেঞ্চুরির দেখা পান সাকিব আল হাসান। অন্যদিকে তরুণ ব্যাটার ইয়াসিন আলী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন। ২৩৯ রানে বাংলাদেশের চার উইকেট পড়ে যাওয়ার পর পঞ্চম উইকেট জুটিতে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ আফিফ হোসেনকে নিয়ে দলের রানের চাকা সচল রাখার চেষ্টা চালিয়ে যান। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে টাইগাররা ৩১৪ রান সংগ্রহ করে।

১৮ মার্চ সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম হাফ সেঞ্চুরি তুলে নেয়া সাকিব অনেক দিন ধরে ব্যাটে ছন্দ খুঁজে পাচ্ছিলেন না। গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ হাফসেঞ্চুরির দেখা পেয়েছিলেন সাকিব আল হাসান। এরপর গত ২৫টি ম্যাচে তিন ফরমেটের ক্রিকেটে কোনো হাফসেঞ্চুরি ছিল না সাকিবের। সেঞ্চুরিয়ানে সেই আক্ষেপ বুঝিয়েছেন এই টাইগার অলরাউন্ডার। সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকা খেলতে যাবেন কিনা তা নিয়ে অনেক জল ঘোলা হয়েছিল। অবশেষে শেষ মুহূর্তে দলের সঙ্গে যোগ দেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে ক্যারিয়ারের ৫০তম হাফ সেঞ্চুরি পূর্ণ করে তিনি জানিয়ে দেন এখনো ফুরিয়ে যাননি। শুক্রবার প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামার আগে ২১৮ ওয়ানডে ম্যাচ থেকে সাকিব আল হাসান সংগ্রহ করেছেন ৬৬৬০ রান। এরমধ্যে সেঞ্চুরি রয়েছে ৯। সর্বোচ্চ রানের ইনিংস ১৩৪। গত বছরের মার্চে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭৮ রানের ইনিংস দিয়ে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫০টি অর্ধশতকের দেখা পান তামিম ইকবাল। মোট ৫১ অর্ধশতক নিয়ে এই তালিকায় তামিমই শীর্ষে। বাংলাদেশ থেকে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে শুক্রবার সেখানে নাম লেখালেন সাকিব আল হাসান। সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৪ বলে ৭৭ রানের ইনিংসটি তার ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে অর্ধশতক। তবে সাকিব একটি জায়গায় বাকি সবার চেয়ে আলাদা। জায়গাটি অবশ্যই অলরাউন্ডারদের ওয়ানডেতে ন্যূনতম ২৫০ উইকেট এবং ৫০টি অর্ধশতক আছে, এমন ক্রিকেটারের সংখ্যা হাতেগোনা। সব মিলিয়ে তিনজন। পরশু সাকিব সে মঞ্চে সর্বশেষ সংযোজন। কিংবা এভাবেও বলা যায়, জ্যাক ক্যালিস ও জয়সুরিয়াদের সে তালিকায় জায়গা করে নিয়েছেন সাকিব।

ওয়ানডেতে সাকিবের উইকেট সংখ্যা ২৮২, জয়সুরিয়ার ৩২৩ ও ক্যালিসের ২৭৩। অর্ধশতকে আবার ক্যালিস বাকি দুজনের চেয়ে এগিয়ে। ৮৬টি অর্ধশতক পেয়েছেন প্রোটিয়া কিংবদন্তি। লঙ্কান কিংবদন্তি জয়সুরিয়ার অর্ধশতক সংখ্যা ৬৮। সাকিব ৫০টি অর্ধশতক নিয়ে তৃতীয়। এই তিন অলরাউন্ডার ছাড়া আর কেউ ওয়ানডেতে ন্যূনতম ২৫০ উইকেট ও ৫০টি পঞ্চাশের দেখা পাননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ রানের চমৎকার ইনিংস খেলায় ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সাকিব আল হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App