আবারও টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

আগের সংবাদ

পরিমাণ নয়, গুণগত মানে গুরুত্ব দিতে হবে: সৌমিত্র শেখর

পরের সংবাদ

ভোরের কাগজ-বাউইন-এনজিও ফোরামের সেমিনার

ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে

প্রকাশিত: মার্চ ২০, ২০২২ , ২:০৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ২০, ২০২২ , ৫:৩২ অপরাহ্ণ

প্রাকৃতিক সম্পদের মধ্যে পানি অন্যতম। প্রাকৃতিক সম্পদ উত্তোলনের জন্য সরকারের অনুমোদন লাগে। কিন্তু পানির মতো মূল্যবান এই প্রাকৃতিক সম্পদ উত্তোলনের জন্য এর প্রয়োজন হয় না। ফলে অপরিকল্পিত ভাবে ভূগর্ভস্থ পানি উত্তোলন হচ্ছে। দ্রুত নগরায়ন, অপরিকল্পিত নগরায়ন, আর অপরিকল্পিত পানির ব্যবহার পানির উপর চাপ বাড়াচ্ছে। এছাড়া কৃষিকাজেও পানির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এভাবে অপরিকল্পিতভাবে ভূগর্ভের পানি উত্তোলনের কারণে ভূগর্ভস্থ পানির স্তর প্রতিবছর নিচে নামছে। এই ধারা অব্যাহত থাকলে একটা সময় গিয়ে ভূগর্ভ থেকে আর পানি ওঠবে না। তাই ভূগর্ভের পানির ওপর নির্ভরশীলতা কমাতে হবে।

রবিবার (২০ মার্চ) দুপুরে সিরডাপ মিলনায়তনে বিশ্ব পানি দিবসকে সামনে রেখে দৈনিক ভোরের কাগজ, বাংলাদেশ ওয়টার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন) ও এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের যৌথভাবে আয়োজিত ‘গুড গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট: জাস্টিজ ইন এ্যাচিভিং এসডিজি’ শীর্ষক জাতীয় সেমিনারে উত্থাপিত মূল প্রবন্ধে এসব কথা বলা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। সেমিনার সঞ্চালনা করছেন ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

সেমিনারে অংশগ্রহণকারীরা। ছবি: ভোরের কাগজ

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিওলজি এন্ড ডিজাস্টার সায়েন্স এন্ড ম্যানেজমেন্টের অধ্যাপক ও বাংলাদেশ ওয়াটার ডেভেলপমেন্ট বোর্ডের গ্রাউন্ড ওয়াটার হাইড্রোলজি’র পরিচালক ড. আনোয়ার জাহিদ। স্বাগত বক্তব্য দেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ।

রি-এসডি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়