×

আন্তর্জাতিক

বাইডেনকে শি: দেশে দেশে সংঘাত কোনো উপকারে আসে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২২, ০১:০৫ এএম

বাইডেনকে শি: দেশে দেশে সংঘাত কোনো উপকারে আসে না
বাইডেনকে শি: দেশে দেশে সংঘাত কোনো উপকারে আসে না

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভির বরাতে বলা হয়েছে, শি জিনপিং এই ভিডিও কলে বাইডেনকে বলেছেন, দেশে দেশে সংঘাত কোনো উপকারে আসে না। দুই দেশের মধ্যে সম্পর্ক সংঘাতের পর্যায়ে যেতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য শান্তি ও নিরাপত্তা সবচেয়ে মূল্যবান সম্পদ। তবে এ আলাপন নিয়ে এখনো কোনো তথ্য দেয়নি হোয়াইট হাউস। খবর বিবিসির

শুক্রবার ভিডিও কলে ১ ঘণ্টা ৫০ মিনিট আলাপ করেন দুই দেশের শীর্ষ নেতা।

রাশিয়ার সঙ্গে সংকটের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের ইউক্রেনকে সমর্থন ও সহযোগিতা দিয়ে আসছে। অন্যদিকে ইউক্রেন রাশিয়া ইস্যুতে নিজেদের অবস্থান এখনো স্পষ্ট করেনি চীন। জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল দেশটি। ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দাও জানায়নি তারা। উল্টো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়ায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে চীন।

এর মধ্যেই বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়, বেইজিংয়ের কাছে অস্ত্র সহায়তা চেয়েছে মস্কো। এই পরিস্থিতিতে চীন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আলাপচারিতার দিকে নজর ছিলো বিশ্ববাসীর। ধারণা করা হচ্ছিল, বাইডেন রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে চীনের প্রেসিডেন্টকে আহ্বান জানাবেন। আলাপচারিতার আগেই এমন আভাস দেন মার্কিন কর্মকর্তারা।

এর আগে মার্কিন গণমাধ্যম সিএনএনকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, রাশিয়াকে চীন কীভাবে সহায়তা করে, তা আমরা নিবিড়ভাবে নজরদারি করছি। আমরা অর্থনৈতিক নিষেধাজ্ঞার ক্ষতি পুষিয়ে নিতে রাশিয়ার পাশে কোনো দেশকে দাঁড়াতে দেব না। চীন যদি নিষেধাজ্ঞা কাটিয়ে উঠতে মস্কোকে সহায়তা করে, তাহলে এর পরিণতি গুরুতর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App